চট্টগ্রাম, , মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

৫ জানুয়ারি ঢাকায় সমাবেশ করবে বিএনপি

প্রকাশ: ২০১৮-০১-০১ ১৪:১১:৫৯ || আপডেট: ২০১৮-০১-০১ ১৪:১৩:৪৪

আগামী ৫ জানুয়ারি একতরফা দশম জাতীয় সংসদ নির্বাচনের চতুর্থ বর্ষপূর্তির দিনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।ওইদিন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মহানগর বিএনপি সমাবেশ করবে।

এদিকে, সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশ করার অনুমতি চাইলেও দেয়া হয়েছে বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টি (বিইউআইপি) নামের একটি অখ্যাত নতুন দলকে।

রবিবার দলটিকে সমাবেশের পুলিশের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার।

আর সারাদেশের জেলা, উপজেলা ও মহানগরে কালো পতাকা মিছিল করা হবে।সোমবার দুপুরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘২০১৪ সালের ৫ জানুয়ারি গণতন্ত্রের কালো দিন। দিবসটি উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে গত শনিবার সংশ্লিষ্ট দফতরে আবেদন করা হয়েছে। এখন পর্যন্ত অনুমতি পাওয়া যায়নি। আশা করছি, অনুমতি না দেওয়ার মত বোকামি সরকার করবে না।’

এ সময় রিজভী জানান, একই দিন দেশের সকল জেলা, উপজেলা ও মহানগরে কালো পতাকা মিছিল বের করা হবে।

এক প্রশ্নের জবাবে রিজভী বলেন, ‘সোহরাওয়ার্দীর সমাবেশে বিএনপি চেয়ারপারসন থাকবেন কিনা, তা পরে জানানো হবে।’

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচন বিএনপি বর্জন করেছিল। ফলে অর্ধেকের বেশি এমপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

এরপর থেকে প্রত্যেক বছরের ৫ জানুয়ারি ক্ষমতাসীন আওয়ামী ‘গণতন্ত্রের বিজয় দিবস’ পালন করে। বিপরীতে বিএনপি ‘গণতন্ত্রের কালো দিবস’ পালন করে।

এবারো দিবসটি পালনে আওয়ামী লীগ আগামী শুক্রবার জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে বিজয় র্যা লি ও সমাবেশ কর্মসূচির ঘোষণা দিয়েছে।