চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩৫ হাজার ২২১ জন

প্রকাশ: ২০১৮-০১-৩১ ১৪:০৬:৫৭ || আপডেট: ২০১৮-০১-৩১ ১৪:০৬:৫৭

এবার (২০১৮ সালের) অনুষ্ঠেয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অংশ নিচ্ছে মোট ১ লাখ ৩৫ হাজার ২২১ জন পরীক্ষার্থী।

এ সংখ্যা গত বছরের তুলনায় ১৭ হাজার ১৯২ জন বেশি। গতবার মোট ১ লাখ ১৮ হাজার ২৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র অংশ নিচ্ছে ৬২ হাজার ৭৩৭ জন এবং ছাত্রী অংশ নিচ্ছে ৭২ হাজার ৪৮৪ জন। চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

বোর্ডের তথ্য মতে– আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এ পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩০ হাজার ৭৫৫ জন। বিভাগটি থেকে গতবার অংশ নেয় ২৬ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী। মানবিক থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৪২ হাজার ৬৮৭ জন। গতবার এ বিভাগ থেকে অংশ নেয় ৩৩ হাজার ৫৭৮ জন। অন্যদিকে, ব্যবসায়র্ শিক্ষা বিভাগ থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৬১ হাজার ৭৭৯ জন। আর বিভাগটি থেকে গতবার অংশ নেয় ৫৭ হাজার ৯০৪ শিক্ষার্থী।

শিক্ষাবোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুয়ায়ী– গতবারের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র ও অংশ নেয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে। গতবারের ১৭১টির স্থলে এবার পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭৯টি কেন্দ্রে। অন্যদিকে, গতবার পরীক্ষায় অংশ নেয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ হাজার ১০টি। এবার এক হাজার ২৩টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। যা গতবারের তুলনায় ১৩টি বেশি।

পরীক্ষাকালীন ৫০টি সাধারণ ভিজিল্যান্স টিমের পাশাপাশি ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম বোর্ডের অধীন পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন করবে বলে জানিয়েছেন বোর্ডের উপ–পরীক্ষা নিয়ন্ত্রক মো. তাওয়ারি আলম। তিনি এবার এসএসসি পরীক্ষায় পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করছেন। নিজের সন্তান এসএসসি পরীক্ষার্থী হওয়ায় এবারের এসএসসি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম থেকে অব্যাহতি নিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান।