চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

দায়িত্ব নিলেন চট্টগ্রাম বন্দরের নতুন চেয়ারম্যান

প্রকাশ: ২০১৮-০১-২৯ ২০:৪৮:৩৬ || আপডেট: ২০১৮-০১-৩০ ১৩:৩৭:২২

দেশের প্রধান সমুদ্রবন্দরের নতুন চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন কমডোর জুলফিকার আজিজ। আজ বিকেলে বিদায়ী চেয়ারম্যানের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন নতুন চেয়ারম্যান। তিনি সদ্য বিদায়ী চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবালের স্থলাভিষিক্ত হলেন।

কমডোর জুলফিকার আজিজ ১৯৬৩ সালের ১৮ অক্টোবর পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশের পর ১৯৮৪ সালের জানুয়ারি মাসে ক্যাডেট হিসেবে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। ১৯৮৯ সালে বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিানয়ারিং এ বিএসসিতে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। পরে মেকাট্রনিক্স এ মাষ্টার ডিগ্রি লাভের পর ১৯৯২ সালে ভারতে মেরিন ইঞ্জিনিয়ারিং স্পেশালাইজেশন ডিগ্রি গ্রহণ করেন। স্টাফ কলেজসহ নৌবাহিনীতে বিভিন্ন প্রশিক্ষণ সমাপ্ত করেন।

এছাড়া ২০১৬ সালে আয়ারল্যান্ডে পোর্ট ম্যানেজমেন্টের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। পেশাগত জীবনে নৌ সদর দপ্তর, বিভিন্ন জাহাজ, ডক ইয়ার্ড, খুলনা শিপইয়ার্ড, ডিজিডিপিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম বন্দরে ২০১২ সাল থেকে প্রেষণে সদস্য (প্রকৌশল) হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি এক সন্তানের জনক।