চট্টগ্রাম, , রোববার, ১৯ আগস্ট ২০১৮

শেখ হাসিনা-উইদোদো বৈঠকে ৫টি চুক্তি-সমঝোতা সই

প্রকাশ: ২০১৮-০১-২৮ ১৩:৪২:০৩ || আপডেট: ২০১৮-০১-২৮ ১৩:৪২:০৩

সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বাংলোদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পরে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে একটি বাণিজ্য চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়। খবর: বাসস।

মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুর্দশা দেখতে দু’দিনের সফরে গতকাল শনিবার বিকেলে ঢাকা আসেন জোকো উইদোদো ও তার স্ত্রী ইরিয়ানা জোকো উইদোদো।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম বিমানবন্দরে তাদের স্বাগত জানান। সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট উইদোদো।

এরপর সফরের দ্বিতীয় দিনে রোববার সকাল তিনি জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। সকাল নয়টা ৪৯ মিনিটের দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

দু’নেতার একান্ত বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে তাদের নেতৃত্বে শুরু হয় দু’দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক। সেখানেই দু’নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে একটি বাণিজ্য চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়।

এদিকে, বিকেলে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সেখান থেকে ঢাকা ফিরে আগামীকাল সোমবার সকাল নয়টায় জাকার্তার উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে জোকো উইদোদোর।