চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

বাংলাদেশের শিরোপা ছিনিয়ে নিল শ্রীলঙ্কা

প্রকাশ: ২০১৮-০১-২৭ ২০:১১:৩৭ || আপডেট: ২০১৮-০১-২৭ ২০:১২:২৭

ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জয় করল শ্রীলঙ্কা। গত তিনটি আসরের ফাইনালের মতো এবারও শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে এসে ধুলিস্যাৎ হলো বাংলাদেশের শিরোপা স্বপ্ন। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে বাংলাদেশ হারল ৭৯ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২২১ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। শনিবার বেলা ১২টায় মিরপুর শের-ই-বাংলা ন্যাশনাল স্টেডিয়ামে হাথুরুসিংহের শিষ্যদের বিপক্ষে মাঠে নেমেছিল টাইগাররা। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও গাজী টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করেছে।

শিরোপা জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্যটা খুব বেশি ছিল না। মাত্র ২২২ রান। কিন্তু সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ১০ ওভারের মধ্যে মাত্র ২২ রান সংগ্রহ করতেই তিনটি উইকেট হারিয়েছে বাংলাদেশ।

ধীরগতির শুরুর পর ষষ্ঠ ওভারে সাজঘরের পথ ধরেছেন তামিম ইকবাল। ভালো ফর্মে থাকা এই বাঁহাতি ওপেনার আজ ফিরেছেন মাত্র ৩ রান করে। নবম ওভারে ১০ রান করে আরেক ওপেনার মোহাম্মদ মিথুনও ফিরেছেন সাজঘরে। পরের ওভারে মাত্র ২ রান করে সাব্বিরও ফিরেছেন দুষ্মন্ত চামিরার শিকার হয়ে।

তবে চতুর্থ উইকেটে ৫৮ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালিয়েছিলেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম। তাদের ব্যাটের দিকে তাকিয়ে আশা জেগেছিল বাংলাদেশ সমর্থকদের মনে। কিন্তু ২৩তম ওভারে ২২ রান করে সাজঘরে ফিরেছেন মুশফিক।

এরপর প্রায় পুরোটা সময় একাই লড়াই করে গেছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হয়েছেন ৭৬ রানের লড়াকু ইনিংস খেলে। তার পরে উইকেটে আসা পাঁচজনের কেউই পেরোতে পারেননি দুই অঙ্কের কোটা।

অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করে বাংলাদেশের ইনিংসটা ১৪২ রানেই গুটিয়ে দিয়েছেন সেহান মধুশঙ্কা। দুটি করে উইকেট পেয়েছেন দুষ্মন্ত চামিরা ও আকিলা ধনঞ্জয়।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে উপুল থারাঙ্গার ৫৬, দিনেশ চান্দিমালের ৪৫, নিরোশান ডিকওয়েলার ৪২ রানের ইনিংসগুলোতে ভর করে স্কোরবোর্ডে ২২১ রান জমা করেছে শ্রীলঙ্কা।

বাংলাদেশের পক্ষে দারুণ বোলিং করে নজর কেড়েছেন দুই পেসার রুবেল হোসেন ও মুস্তাফিজ। চারটি উইকেট গেছে রুবেলের ঝুলিতে। আর ১০ ওভার বল করে মাত্র ২৯ রানের বিনিময়ে দুটি উইকেট নিয়েছেন মুস্তাফিজ।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাইফউদ্দিন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা: দিনেশ চান্দিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকভেলা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমাল, লাকশান সান্দাকান, আকিলা ধনঞ্জয়া ও দুশমন্ত চামিরা।