চট্টগ্রাম, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-০১-২৭ ১১:৪৪:৪৮ || আপডেট: ২০১৮-০১-২৭ ১১:৪৪:৪৮

ত্রি-দেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ। শনিবার (২৭ জানুয়ারি) সকালে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস অনুষ্ঠিত হয়।

দুপুর ১২টায় ম্যাচটি শুরু হবে। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও গাজী টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে।

মিরপুরে এরআগে তিনবার ফাইনাল খেলেছে বাংলাদেশ। দুটি এশিয়া কাপে পাকিস্তান ও ভারতের বিপক্ষে এবং একটি ত্রিদেশীয় সিরিজে এই শ্রীলংকার বিপক্ষে। কোনোটাতেই শিরোপা জেতায় হয়নি। কিন্তু এবার ইতিহাস নতুন করে লেখাতে চায় বাংলাদেশ। তাই স্বাগতিকরা সামর্থ্যের সবটুকু দিয়েই মাঠে লড়তে চায়।

বাংলাদেশ দলে তিনটি পরিবর্তন এসেছে। এনামুল হক বিজয়ের পরিবর্তে দলে জায়গায় পেয়েছেন মোহাম্মদ মিঠুন। সম্প্রতি বাজে পারফরমেন্সের কারণে দলে থেকে বাদ পড়েছেন তিনি। ৪ ম্যাচে ১৩.৭৫ গড়ে তার রান ৫৫, সর্বোচ্চ ৩৫।

২০১৫ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ইনজুরির পর চলমান ত্রিদেশীয় দলে ফিরেন বিজয়। আড়াই বছর পর দলে ফিরে নিজেকে সেভাবে প্রমাণ করতে পারেননি। চার ম্যাচে তার রান ১৯,৩৫,১ ও ০। বস্তুত টানা ব্যর্থতার কারণেই বিজয়ের বিকল্প ভাবতে বাধ্য হন নির্বাচকরা।

তাই ওপেনার এনামুল হক বিজয়কে ফাইনালে ড্রপ করা হচ্ছে। তার বদলে তামিম ইকবালের সাথে ওপেন করবেন মোহাম্মদ মিঠুন।

যদিও বৃহস্পতিবার রাতে ১৬ জনের দলে ফেরানো হয়েছিল ইমরুল কায়েসকে। কেউ কেউ ভেবেছিলেন, ইমরুলই বুঝি খেলবেন; কিন্তু অধিনায়ক মাশরাফি প্রেস ব্রিফিংয়ে কথা বলতে গিয়ে এক পর্যায়ে বলে দেন, ‘ইমরুলকে দলে ফেরানো হয়েছে মানেই তাকে খেলানো হবে- তা ভাবা ঠিক হবে না।’

আর অফ ফর্মের কারনে বাদ যাচ্ছেন নাসির হোসেনও। তার জায়গা নেবেন অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। একই সঙ্গে আবুল হাসান রাজুরও কপাল পুড়ছে। ফাইনাল খেলা হচ্ছে না তারও। চতুর্থ পেসার হিসেবে খেলানো হবে সাইফউদ্দিনকে।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাইফউদ্দিন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।