চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

কাল থেকে বন্ধ দেশের সমস্ত কোচিং সেন্টার

প্রকাশ: ২০১৮-০১-২৫ ১২:৪৩:০৭ || আপডেট: ২০১৮-০১-২৫ ১২:৫৯:১৩

আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে কাল শুক্রবার থেকেই দেশের সমস্ত কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগের সিদ্ধান্ত ছিল, পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এখন সেই সিদ্ধান্ত এগিয়ে এনে সাত দিন আগে থেকে শেষ হওয়া পর্যন্ত কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আজকে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় মনিটরিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই সিদ্ধান্তের কথা জানান। সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পরীক্ষার ৩০ মিনিট আগে শিক্ষার্থীরা আসনে না বসলে তাকে অনুপস্থিত দেখানো হবে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এবার এসএসপি ও সমমানের পরীক্ষা সারাদেশে একই প্রশ্নপত্রে অনুষ্ঠিত হবে। ১ ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসের ব্যাপারে আমরা খুবই ডেসপারেট, খুবই অ্যাগ্রেসিভ। আগামী প্রজন্মের জন্য ডেসপারেট, অ্যাগ্রেসিভভাবে মোকাবেলা করতে না পারলে হবে না। এতোদিন ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে বা হলে উপস্থিতির বাধ্যবাধকতা থাকলেও প্রত্যেক শিক্ষার্থীকে ৯টা ৩০ মিনিটে সিটে বসতে হবে। সিটে না থাকলে অনুপস্থিত দেখাবে ইনভিজিলেটর।

আর সাতদিন আগে থেকেই কোচিং সেন্টারগুলো বন্ধ রাখা হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। আগে যা তিনদিন রাখা ছিলো।