চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

পাকিস্তানকে টপকানোর সুযোগ টাইগারদের

প্রকাশ: ২০১৮-০১-২৪ ১৮:১২:৩৯ || আপডেট: ২০১৮-০১-২৪ ২২:২৬:৫৯

আবারো পাকিস্তানকে টপকানোর সুযোগ হাতছানি দিচ্ছে বাংলাদেশের সামনে। চলতি ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের হাতে আছে আরো দুইটি ম্যাচ। এই দুই ম্যাচ যদি টাইগাররা জয় লাভ করে তাহলে টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯৫। ফলে আপাতত পাকিস্তানকে টপকানো সম্ভব হবে না। তবে পরবর্তী যেকোনও ওয়ানডের একটি সিরিজ জিতলেই আরাবও পাকিস্তানকে পেছনে ফেলতে পারে বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের মাধ্যমেই হয়তো পাকিস্তানকে টপকে যেতে পারতো বাংলাদেশ। কিন্তু পয়েন্ট টেবিলে পেছনে থাকা শীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়ে বাংলাদেশের পয়েন্ট তেমন বাড়ছে না। তবে, এখানে বাংলাদেশ যদি হেরে যায় তাহলে পয়েন্ট আরও হারাতে হবে বেশি।

এদিকে নিউজিল্যান্ড সফরে পাকিস্তানের একের পর এক পরাজয় তাদের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে রেটিং পয়েন্ট হ্রাস পেয়েছে। এতে করে র‌্যাঙ্কিংয়ে সাতে থাকা বাংলাদেশের সাথে পার্থক্যটাও কমছে। বর্তমানে ছয়ে থাকা পাকিস্তান ও সাতে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ব্যবধান তিন। টাইগার ঘরের মাঠে যেভাবে পারফরম্যান্স করছে এতে করে বাংলাদেশের পক্ষে পাকিস্তানকে টপকানো সময়ের অপেক্ষে মাত্র।

অন্যদিকে প্রথমবারের মতো ২০১৫ সালে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার মাধ্যমে তাদের র‌্যাঙ্কিংয়ে পেছনে ফেলে বাংলাদেশ। এতে পাকিস্তান নেমে গিয়েছিল নয়ে। আর বাংলাদেশ উঠে এসেছিল আটে। তারই ধারাবাহিকতা বজায় রেখে দক্ষিণ আফ্রিকা, ভারত ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় করে বাংলাদেশ। এরপর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে ছয়ে উঠে আসে বাংলাদেশ। কিন্তু পরবর্তীতে আবারও সাতে নেমে যায় টাইগাররা।