চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

মাত্র ৩০০ টাকায় ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক! আক্রান্ত হলে কি করবেন…

প্রকাশ: ২০১৭-১২-২৭ ১৬:০৯:২৭ || আপডেট: ২০১৭-১২-২৭ ১৬:১০:০৯

মাত্র ৩০০ টাকায় ফেসবুক, টুইটারের মতো অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট হ্যাক করছে অসাধু একটি চক্র। ম্যাসেঞ্জার, অ্যাকাউন্ট ইনবক্স এবং মোবাইল ফোনে বার্তা পাঠিয়ে হ্যাক করার হুমকিও দেয়া হচ্ছে। আইডি হ্যাক করে টাকা আদায়ের চেষ্টাও করা হচ্ছে।

এই চক্রের হাতে আক্রান্ত সম্রাট নামে একজন ফেসবুক ব্যবহারকারী জানিয়েছেন, তার আইডি বেশ কয়েকবার হ্যাক করা হয়েছে, এবং তার কাছে টাকা চাওয়া হয়েছে। টাকা না দিয়ে তার আইডি দিয়ে আপত্তি কর কাজ করা হবে বলেও হুমকি দেওয়া হয়েছে ।

এমন পরিস্থিতে যারা আক্রান্ত হচ্ছেন তাদের জন্য ফেসবুকসহ অন্যান্য যোগাযোগমাধ্যমে সমস্যায় পরলে কি করবেন সেই বিষয়টিই এখানে উল্লেখ করা হলো।

হেল্প ডেস্ক: ফেসবুকসহ অন্যান্য যোগাযোগমাধ্যমে যে কোনো সমস্যায় আপনি পুলিশের সিসিটিসি’র ক্রাইম বিভাগের হেলফ ডেস্কের সহায়তা নিতে পারেন। হেল্প ডেস্কের রয়েছে দুটি মোবাইল নম্বর। পরামর্শ বা সহযোগিতার জন্য আপনি ফোন করতে পারেন-০১৭৬৯৬৯১৫০৯ অথবা ০১৭৬৯৬৯১৫০৯ নম্বরে। সিসিটিসি’র এই হেল্প ডেস্ক আপনাকে সহায়তা দেবে সপ্তাহে সাত দিন।

পরামর্শ: আপনার অভিযোগটি শোনার পর পুলিশ আপনাকে পরামর্শ দেবে আপনি কী করবেন। যদি মামলা করতে হয়, তবে আপনাকে সহযোগিতা করবে পুলিশ।

ফেসবুক উদ্ধার ও হ্যাকার চিহ্নিত: ফেসবুকসহ যেসব সামাজিক যোগাযোগমাধ্যম রয়েছে তা যদি হ্যাক হয়, তবে তা উদ্ধারে সহযোগিতা করবে সিসিটিসি। এছাড়া হ্যাকার চিহ্নিত করতে সাহায্য করবে।

মামলা ও মামলা তদন্ত: হ্যাকার ধারই শেষ নয়, আপনাকে আইনি সহায়তা দেবে পুলিশ। যেমন আপনার ফেসবুক উদ্ধারে হ্যাকারের বিরুদ্ধে মামলা ও তদন্ত করবে পুলিশ।

গোপনীয়তা রক্ষা: পুলিশ আপনাকে সহায়তা দেবে এবং মামলা তদন্তের ক্ষেত্রে আপনার সব ধরনের গোপনীয়তা রক্ষা করা হবে।

স্বশরীরে যোগাযোগ: সমস্যা জটিল হলে আপনি স্বশরীরে সিসিটিসি’র সাইবার ক্রাইম বিভাগে সরাসরি যোগাযোগ করবেন। যোগাযোগ করার জন্য প্রথমে উপরে উল্লিখিত নম্বরে ফোন দেয়ার পর পুলিশ সদর দপ্তরে স্বশরীরে যোগাযোগ করতে হবে।

নারী পুলিশের সহায়তা: সিসিটিসি’র সাইবার ক্রাইম বিভাগে নারীদের পরামর্শ দেয়া, মামলা তদন্ত ও সব প্রকার আইনি সহায়তা দেয়ার জন্য নারী পুলিশ রয়েছেন।