চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

‘বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম অংশিদারিত্ব চুক্তি’

প্রকাশ: ২০১৭-১২-০৯ ১৬:৫০:৩২ || আপডেট: ২০১৭-১২-০৯ ১৬:৫৮:২৪

চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর মধ্যে সমোঝতা স্বারক স্বাক্ষর

চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি এবং জাতীয় রাজস্ব বোর্ডের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বপ্রথম অংশিদারিত্ব চুক্তি  স্বাক্ষরিত হয়।

শনিবার ৯ ডিসেম্বর চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি এবং জাতীয় রাজস্ব বোর্ড এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আহসান এইচ. মনসুর, পলিসি রিসার্চ ইনিস্টিটিউট বাংলাদেশ এর নির্বাহি পরিচালক এবং ড. মোহাম্মদ জাহিদ হোসেন, এশিয়ান উন্নয়ন ব্যাংক এর সাবেক প্রধান অর্থনীতিবিদ। সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইইউবি ও সিআইইউ এর স্পন্সর ট্রাস্ট ইএসটিসিডিটি এর চেয়ারম্যান আব্দুল হাই সরকার। সভার শুরুতে উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন সিআইইউ ট্রাস্টি বোর্ড সদস্য সৈয়দ মাহমুদুল হক। উদ্বোধনি পর্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিআইইউ ট্রাস্টি সদস্য এম এম ইস্পাহানি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব সালমান ইস্পাহানি এবং পেডরোলো গ্রুপের চেয়ারম্যান নাদের খান। অনুষ্ঠানে অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন এনবিআর সদস্য এস এম আশফাক হোসাইন ও হাবিবুর রহমান আখন্দ। অনুষ্ঠানে এছাড়াও চট্টগ্রামের উল্লেখযোগ্য কর্পোরেট অফিসের প্রধান, সিএফও এবং উচ্চপদস্থ কর্মকর্তা, চট্টগ্রাম ট্যাক্স-ভ্যাট-কাস্টমস এর কমিশনার ও উচ্চ পদস্থ কর্মকর্তা, সিআইইউ ট্রাস্টি বোর্ডের অন্যান্য সম্মানিত সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, ব্যবসায় অনুষদের সকল ফ্যাকাল্টি সদস্যগণ এবং প্রশাসনিক বিভাগের প্রধানগণ উপস্থিত ছিলেন।

সিআইইউ এর পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. এম এম নুরুল আবসার নাহিদ এবং এনবিআর এর পক্ষে স্বাক্ষর করেন এনবিআর সদস্য এস এম আশফাক হোসাইন। উদ্বোধনি পর্ব সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার নাহিদ খান।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ নজিবুর রহমান বলেন, অর্থনৈতিক বোঝা কমাতে হলে জাতীয় রাজন্ব বাড়াতে হবে এবং কর ব্যবস্থা যুগোপযোগি করতে হবে। রাষ্ট্রিয়ভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যমাত্রা অর্জনে আভ্যন্তরিণ সম্পদের বহুমুখি ও সর্বোত্তম ব্যবহার জরুরী। ট্যাক্স-ভ্যাট-কাস্টমস এর বিদ্যমান পলিসির কাঠামোগত পরিবর্তন ও সংশোধনের কথা উল্লেখ করে এটিকে জনবান্ধব করতে সংশ্লিষ্টদের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি। তিনি আরো উল্লেখ করেন, একাডেমিক সেক্টরসহ অন্যান্য অংশিদারীদের সাথে নিয়ে উন্নত রাষ্ট্রসমুহ জনমুখি কল্যাণকর করনীতি বাস্তবায়ন করেছে। এনবিআর ও বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে। এর ধারাবাহিতকায় দেশের প্রথম বেসরকারী বিশ^বিদ্যালয় হিসেবে সিআইইউ’র সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর একটি মাইলফলক। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যতে সিআইইউ-এনবিআর অংশিদারিত্ব একুশ শতকের উপযোগি ডিজিটাল করনীতি প্রণয়ন করতে ও পেশাদার দক্ষ জনবল তৈরিতে ভুমিকা পালন করবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী সভায় আগত সকল অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এনবিআর কর বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও দক্ষতা উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে কাজ করার যে পদক্ষেপ নিয়েছে সিআইইউ তার অংশিদার হতে পেরে গর্বিত।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল ট্যাক্স, ভ্যাট ও কাস্টমস এর উপর পৃথক টেকনিক্যাল সেশন। এ পর্বে ট্যাক্স্র সেশনে মুল বক্তব্য উপস্থাপন করেন সৈয়দ আবু দাউদ, কমিশনার, ইনকাম ট্যাক্স, সিলেট। ভ্যাট সেশনে মুল বক্তব্য উপস্থাপন করেন আব্দুর রউফ, ডিজি, এনবিআর এবং কাস্টমস এর উপর মুল বক্তব্য উপস্থাপন করেন অতিরিক্ত কমিশনার, কাস্টমস ড. নাহিদা ফরিদী। টেকনিক্যাল সেশনে ট্যাক্স, ভ্যাট ,কাস্টমস, কর্পোরেট প্রতিনিধি ও সিআইইউ প্রতিনিধির সমন্বয়ে ওয়ার্কিং কমিটি গঠন করা হয়; যারা অতি শীঘ্রই সার্টিফিকেট কোর্স ডিজাইন ও কারিকুলাম ডিজাইনের উপর কাজ করবে।

সিআইইউ ট্রাস্টি বোর্ড সদস্য আমির হুমায়ুন মাহমুদ চৌধুরীর বক্তব্যের মধ্য দিয়ে টেকনিক্যাল সেশন এর সমাপ্তি ঘোষণা করা হয়।