চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রাম ওয়াসার খোঁড়াখুড়িতে অবরুদ্ধ নগর!

প্রকাশ: ২০১৭-১২-০৭ ১৮:৫৬:৪৪ || আপডেট: ২০১৭-১২-০৮ ১৮:৩১:০২

চট্টগ্রাম ওয়াসার খোঁড়াখুড়িতে অবরুদ্ধ বন্দরনগরীর মানুষ। বহদ্দারহাট- কালুরঘাট সড়কের অবস্থা বর্তমানে নাজুক অবস্থায় রয়েছে। মুরাদপুর–অক্সিজেন সড়কে দুর্ভোগ চরমে। সড়কের বিভিন্নস্থানে খানা–খন্দে ভরা। সামান্য এ পথ যেতে নাকাল হচ্ছে যাত্রীরা।

এদিকে, চট্টগ্রাম ওয়াসা কালুরঘাট সড়কে নতুন পানির লাইন স্থাপনের জন্য প্রায় দেড় বছর আগে খোঁড়াখুড়ি শুরু করে। রাস্তা খোঁড়াখুড়ির কারণে বহদ্দারহাট থেকে কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত রাস্তার একপাশ যানবাহন চলাচলের জন্য বন্ধ রাখা হয়েছে। কালুরঘাট সড়কের একপাশ বন্ধ থাকায় অপর রাস্তা দিয়ে উভয় দিকের যানবাহনকে চলাচল করতে হচ্ছে। সিঙ্গেল রাস্তা দিয়ে উভয় দিকের যানবাহন চলাচল করাতে এখানে প্রতিদিন যানজট লেগে থাকে।

চট্টগ্রাম ওয়াসার খোঁড়াখুড়ির কবলে মালবাহী ট্রাক। ছবি- আজিম অনন

কালুরঘাট বিসিক এলাকার বাসিন্দা ব্যাংক কর্মকর্তা রহমান বলেন ‘বর্তমানে ওয়াসার লাইনের কাজের কারণে কালুরঘাট সড়কের একপাশ বন্ধ করে রাখায় সিঙ্গেল রাস্তা দিয়ে দুই রাস্তার যানবাহন চলাচল করাতে এখানে প্রতিদিন সীমাহীন যানজট লাগছে। এখানে সৃষ্ট যানজটের কারণে নির্ধারিত সময়ে অফিস পৌঁছাতে পারি না।’

অপরদিকে,  চট্টগ্রাম ওয়াসা খোঁড়াখুড়িতে মুরাদপুর–অক্সিজেন সড়কে দুর্ভোগ চরমে। সড়কের বিভিন্নস্থানে খানা–খন্দে ভরা। সামান্য এ পথ যেতে নাকাল হচ্ছে যাত্রীরা। বিগত ৬ মাস ধরে পাইপলাইন বসাতে ওয়াসার খোঁড়াখুড়ির কারণে পুরো সড়ক জুড়ে গর্তে ভরে গেছে। তাতে যানবাহন চলাচলে ভোগান্তির শিকার হচ্ছে যাত্রীরা।

চট্টগ্রাম ওয়াসার খোঁড়াখুড়ির কবলে মালবাহী ট্রাক। ছবি- আজিম অনন

সরেজমিনে সড়কটি ঘুরে দেখা গেছে, মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পের জন্য পাইপলাইন বসাতে চট্টগ্রাম ওয়াসা মুরাদপুর থেকে অক্সিজেন পর্যন্ত সড়ক খুঁড়ে ফেলে। এতে সড়কে স্বাভাবিকভাবে যানবাহন চলাচল করতে পারে না। এতে সড়কে প্রতিনিয়ত যানজট লেগে থাকে।ব্যস্ততম সড়কটি দিয়ে শহর এলাকার যানবাহন ছাড়াও রাউজান, হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার সকল যানবাহনচলাচল করে। এতে প্রতিদিন এই সড়ক দিয়ে লক্ষাধিক মানুষের যাতায়াত হয়। কিন্তু দীর্ঘদিন ধরে খোঁড়াখুড়ির কারণে মানুষের দুর্ভোগ এখন স্থায়ী রূপ নিয়েছে।

৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড এলাকার বাসিন্দা সামিমুল হক বলেন, ‘নগরীর গুরুত্বপূর্ণ সড়ক মুরাদপুর–অক্সিজেন সড়ক। সড়কে ওয়াসা পাইপলাইন বসাতে খোঁড়াখুড়ির কারণে যানবাহন চলাচল দুর্বিসহ হয়ে ওঠেছে। ভোগান্তি মাথা নিয়ে যাত্রীরা চলাচল করছে। এ মুহূর্তে সড়কটি সংস্কার করা না হলে যাত্রীদের আরো চরম ভোগান্তিতে পড়তে হবে।’