চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ 

প্রকাশ: ২০১৭-১২-০৪ ১০:৪৩:৩৫ || আপডেট: ২০১৭-১২-০৪ ১৫:৩৫:৫৯

আগামী সপ্তাহ থেকে দেশে শীতের প্রকোপ স্বাভাবিক নিয়মে বাড়বে। তবে আবহাওয়াবিদরা মনে করছেন, বর্তমানে বাড়তে থাকা শীতের তীব্রতা চলতি সপ্তাহের শেষ দিকে শৈত্যপ্রবাহেও রূপ নিতে পারে। তবে দেশের উত্তরাঞ্চলে শীতের প্রভাব বেশি অনুভব হবার সম্ভাবনা থাকলেও চট্টগ্রাম অঞ্চলের সীতাকুণ্ড এলাকা ছাড়া অন্য এলাকায় তেমন তীব্র হওয়ার সম্ভাবনা কম।

পাশাপাশি চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু বা মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে।

পূর্বাভাসে আরো বলা হয়, চলতি মাসে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে যা নিম্নচাপে রূপ নিতে পারে। এছাড়া এ মাসের শেষ দিকে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কমতে পারে। একই সময়ে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু ( ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) এবং মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে আবহাওয়া অফিসের উপাত্ত অনুযায়ী, রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘চলতি মাসে তাপমাত্রা কমতে থাকবে, এটাই স্বাভাবিক। কমতে কমতে দ্বিতীয় সপ্তাহের পর শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। তবে মাঝারি নয়, মৃদ্যু শৈত্যপ্রবাহ হতে পারে।

উল্লেখ্য, দেশের সবচেয়ে শীতলতম মাস হলো জানুয়ারি মাস। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী জানুয়ারি মাসে দেশের কোনো-কোনো এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। তবে কোনো এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলেই সেখানে মৃদু শৈত্যপ্রবাহ দেখা দেবে।