চট্টগ্রাম, ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

বহুল প্রতীক্ষিত ‘হালদা’ চলচ্চিত্রের শুভ মুক্তি শুক্রবার

প্রকাশ: ৩০ নভেম্বর, ২০১৭ ৮:১৮ : অপরাহ্ণ

হালদা সিনেমা নির্মাণ করেছি বাংলাদেশের মানুষের জন্য : তৌকীর আহমেদ

আবু তালেব
হাটহাজারী থেকে

রূপকথার গল্প দারুচিনি দ্বীপ, অজ্ঞাতমা চলচ্চিত্র নির্মাণের পরে এবার তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ‘হালদা’। বন্দর নগরী চট্টগ্রামের হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজান উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত দেশের অন্যতম মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হিসেবে পরিচিত হালদা নদী ও হালদা পাড়ের হতদরিদ্র নিষিক্ত ডিম সংগ্রহকারী জেলে এবং এর আশপাশের অন্যান্য পেশার মানুষের জীবনবৈচিত্র্য নিয়ে নির্মিত সিনেমাটি আজ শুক্রবার (১ ডিসেম্বর) দেশের ১০০টি প্রেক্ষাগৃহে ‘হালদা’ চলচ্চিত্রটি মুক্তি পেল।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় তৌকির আহমেদ পরিচালিত সিনেমাটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয় রাজধানীর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে। আগামী ৮ ডিসেম্বর আরো ১৬টি দেশে ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ছবিটির নির্মাতা তৌকির আহমেদ গণমাধ্যমকর্মীদের বলেন, ‘যদি সিনেমা দেখে ভালো লাগে অন্তত একজনকে বলুন সিনেমাটি প্রেক্ষাগৃহে গিয়ে দেখার জন্য। আমরা হালদা সিনেমা নির্মাণ করেছি বাংলাদেশের মানুষের জন্য, এ ছবির গল্প বাংলাদেশের নদী ও নারীর গল্প। আশা করি দর্শকের ভালো লাগবে।

গল্পকার আজাদ বুলবুল এর গল্পে হালদার চিত্রনাট্য লেখেছেন পরিচালক তৌকির আহমেদ নিজেই। ছবিটির সঙ্গীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। এছাড়া সিনেমার পরিবেশক দি অভি কথাচিত্র। গত ৬ অক্টোবর সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়া হালদা চলচ্চিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা, রুনা খান, ফজলুর রহমান বাবু, শাহেদ আলী, দিলারা জামান, মোমেনা চৌধুরী প্রমুখ।

সিনেমাটির অন্যতম অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা গণমাধ্যমকর্মীদের জানান, ‘অনেক নাটক সিনেমাতে অভিনয় করলেও ‘হালদা’য় তার চরিত্র একেবারেই নতুন এবং ভিন্ন। যা দর্শক আগে কখনো দেখেনি। তাঁকে ছবিতে ভিন্ন রকম একটি চরিত্রে দেখতে পাবেন দর্শক। ছবিতে তাঁর চরিত্রের নাম হাসু।

প্রসঙ্গত, এশিয়ার একমাত্র বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। এর চারপাশে গড়ে ওঠা ভারী শিল্প-প্রতিষ্ঠান থেকে নির্গত ধোঁয়া ও বর্জ্য পদার্থ, চারপাশের জমির কীটনাশকসহ নানা কারণে হুমকির মুখে পড়েছে নদীটি। এই নদীর দিকে সকলের মনোযোগ আকর্ষণ ও সচেতনতা সৃষ্টির জন্য অনেক দিন ধরেই নানামুখী সামাজিক আন্দোলন ও মানববন্ধন হয়ে আসছে। হালদা নদী রক্ষার এই আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেই তৌকীর সিনেমাটি নির্মাণ করেছেন। গত ২০ সেপ্টেম্বর বিকালে রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে ‘হালদা’র মহরত অনুষ্ঠিত হয়েছিল।