চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

দক্ষিণ আফ্রিকায় গ্লানির বৃত্ত পূরণ টাইগারদের

প্রকাশ: ২০১৭-১০-২৯ ২২:০২:৩৭ || আপডেট: ২০১৭-১০-২৯ ২২:০২:৩৭

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-২০ ম্যাচেও লজ্জার হার টাইগারদের। এমন করুণ পরিণতি আর কখনো হয়নি তাদের।

সফরের সব কটি ম্যাচে হেরে পরাজয়ের লজ্জার রেকর্ড গড়েছে টাইগাররা। ২২৫ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে সবকটি উইকেট হারিয়ে মান রান করেছে ১৪১। এতে শেষ ম্যাচেও ৮৩ রানের বিশাল ব্যবধানে হেরেছেন মুশফিকরা।

দক্ষিণ আফ্রিকা সফরে টি২০ সিরিজের শেষ ম্যাচেও দাঁড়াতে পারলো না মুশফিকুররা। পাঁচ উইকেট হারিয়ে যখন খুঁড়িয়ে খুঁড়িয়ে জয়ের জন্য হাঁটছে বাংলাদেশ, ঠিক তখনই যেন ঝড়ো হাওয়া সব কিছু গুড়িয়ে দেয়। তবে এবার সৌম্য সরকার কিছুটা লড়াই করে এগিয়েছেন দলকে। ৪৪ রান করে ফ্যাঙ্গিসোর বলে হ্যান্ডরিকসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। তারপর আউট হন লিটন দাস। প্রেটোরিয়াসের বলে ছক্কা হাাঁকাতে গিয়ে ফ্রাইলিংকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

এর আগে ইনিংসের দ্বিতীয় ওভারে রান আউট হয়ে সাজঘরে ফিরেন ওপেনার ইমরুল কায়েস। চার বল খেলে ছয় রান করেন তিনি। আর চতুর্থ ওভারে জেপি ডুমিনির বলে বোল্ড হন সাকিব। চার বল খেলে তিনি করেন ২ রান। পঞ্চম ওভারে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন মুশফিকুর রহিম। পাঁচ বল খেলে তিনি করেন ২ রান। এরপর দেরি করেননি সাব্বিরও। ডুমিনিরি বলে হ্যান্ডরিকসের হাতে ক্যাচ দিয়ে সাজেঘরে ফেরত যান তিনি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। ডেভিড মিলার সেঞ্চুরি করেছেন। ৩৬ বল খেলে ১০১ রান করে অপরাজিত থাকেন তিনি। ৩৫ বলে সেঞ্চুরি করে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন ডেভিড মিলার।

এই রেকর্ড গড়ার দিনে সাতটি চার ও নয়টি ছক্কা মেরেছেন মিলার। ইনিংসের ১৯তম ওভারে ৩১ রান নেন তিনি। ওভারের প্রথম পাঁচ বলে ছক্কা হাঁকান মিলার। শেষ বলে নেন এক রান। এই ওভারে বোলার ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন।

ডেভিড মিলারের আগে ৪৫ বলে সেঞ্চুরি করে টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের মালিক ছিলেন দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি। মিলার ছাড়াও আজ ৫১ বল খেলে ৮৫ রান করেছেন হাশিম আমলা। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ২টি ও মোহাম্মদ সাইফউদ্দিন ২টি করে উইকেট নিয়েছেন।