চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

রোহিঙ্গা নিতে কাজ করছে মিয়ানমার: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২০১৭-১০-২৬ ১৮:৪৮:৩৬ || আপডেট: ২০১৭-১০-২৬ ১৮:৪৮:৩৬

বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তার নিজ দফতরে সাংবাদিকদের একথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মিয়ানমার সফরকালে সূচির সঙ্গে বৈঠক হয়েছে। তার দেশ বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গ্রাউন্ড ওয়ার্ক শুরু করেছে। আশা করছি সমাধান হবে। সুচি জানিয়েছেন রোহিঙ্গারা রাখাইনে যেতে চায় না। আমরা বলেছি কেন যেতে চায় না, সে ব্যবস্থা আপনারাই করবেন।

তিনি বলেন, আমরা দ্বিপাক্ষিক বৈঠক করেছি-সমাধানের জন্য। তারা কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের কথা বলেছেন। যদি সমাধান না হয়, বিভিন্ন পর্যায়ে যাব।

মন্ত্রী জানান,’ মিয়ানমার সরকার দুষ্কৃতকারীদের তালিকা দিয়েছে। আমরা সেটি তদন্ত করে সত্যতা যাচাই করব।

রোহিঙ্গা সমস্যা সমাধানের লক্ষ্যে গত সোমবার ৮ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমার সফরে যায়। সফরে অংসান সুচির সঙ্গে বৈঠক করেন তারা। সেই বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানের প্রসঙ্গে আলোচনা করেন তারা।

সফর শেষে গতকাল বুধবার দেশে ফিরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যে ৫ দফা দিয়েছেন এবং কফি আনান যে সুপারিশ করেছেন সে আলোকেই তা করার জন্য আমাদের দাবি উত্থাপন করেছি। আশা করছি সব কিছুই হবে। অপেক্ষা করছি তাদের সদিচ্ছার ওপর।’