চট্টগ্রাম, , সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

সাদার্ন ইউনিভার্সিটিতে “নন্দনতত্ত্ব ও গণিত” শীর্ষক সেমিনার

প্রকাশ: ২০১৭-১০-২৩ ১৫:৫৩:৪০ || আপডেট: ২০১৭-১০-২৩ ১৫:৫৩:৪০

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে “নন্দনতত্ত্ব ও গণিত” শীর্ষক সেমিনার গতকাল রোববার ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সাদার্ন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের প্রধান ও প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ, পিইঞ্জ এর সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন স্থপতি রফিক আজম। পাওয়ার পয়েন্ট প্রযুক্তি ব্যবহার করে “নন্দনতত্ত্ব ও গণিত” বিষয়ের উপর প্রেজেন্টেশনের মাধ্যমে সেমিনারটি উপস্থাপন করেন স্থপতি রফিক আজম।

প্রধান অতিথির স্থপতি রফিক আজম সেমিনারে স্থাপত্য শিল্পে নান্দনিকতার পাশাপাশি প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে কিভাবে বিজ্ঞান ও প্রকৃতির মিলবন্ধন ঘটানো যায় তার সঠিক ধারণা দেন। প্রাকৃতিক সম্পদ ও অনুকূল পরিবেশ নষ্ট না করেও যে নতুন কিছু সৃষ্টি করা যায় উদাহরণ হিসেবে তিনি তার সৃষ্টিগুলোর ধারাবাহিক বর্ণণা দেন। তার সৃষ্টি নন্দন শিল্পগুলোর উদাহরণ হিসেবে তিনি বার বার সামনে উপস্থাপন করেন। তিনি ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্যের মধ্যে যে গভীর সম্পর্কতা খুব সুন্দরভাবে বর্ণণা করেন।এছাড়া বিভিন্ন দেশে তার স্থাপত্য নিদর্শনের অভিজ্ঞতার কথা সবার কাছে বিশদভাবে আলোচনা করেন। এছাড়া দেশের সার্বিক উন্নয়নে তার কিছু সুদূর প্রসারী পরিকল্পনার কথা ব্যক্ত করেন এবং দেশের অভ্যন্তরেও সৃজনশীল নির্দশন সৃষ্টিতে সবার স্বতস্ফূর্ত অংশগ্রহণ কামনা করেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিভাগীয় প্রধান এম আলী আশরাফ সবার সহযোগিতা চেয়ে প্রযুক্তি নির্ভর ল্যাব সুবিধা এবং উন্নত ক্লাস ব্যবস্থার মাধ্যমে ডিপার্টমেন্টকে সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষও এখানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের জন্য সর্বাধুনিক সকল সুযোগ সুবিধা সমৃদ্ধ ল্যাবরেটরির ব্যবস্থা করেছেন, যেখান থেকে ব্যবহারিক শিক্ষাগ্রহণের মাধ্যমে নিজেকে দক্ষ প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে পারবেন। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকসহ অত্যন্ত মেধাবী একঝাঁক তরুণ শিক্ষক এই বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাশ নেন। বিভিন্ন প্রয়োগিক বিষয়ের উপর এই বিভাগে নিয়মিত সেমিনার হয়ে থাকে। দেশ বরেণ্য প্রকৌশলীরা ও স্থপতি রফিক আজম এর মত গুণী মানুষরা নিয়মিত এই সব সেমিনারে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে থাকেন। এতে শিক্ষার্থীরা উপকৃত হন। পরে তিনি অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।