চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

আপনি পদত্যাগ করুন: সু চিকে ইউনুস

প্রকাশ: ২০১৭-১০-২১ ১৩:০৫:১৩ || আপডেট: ২০১৭-১০-২১ ১৩:০৫:১৩

চলমান রোহিঙ্গা সমস্যার সমাধান করতে না পারলে শান্তিতে নোবেল জয়ী মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন শান্তিতে আরেক নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুস।

রোহিঙ্গাদের জাতিগত নিধনে সেনাবাহিনির সাফাই গাওয়ায় সু চির তীব্র সমালোচনা করেন ড. ইউনুস। রোহিঙ্গাদের উপর চালানো এই নির্যাতনের জন্য প্রকারান্তরে সু চিকেই দায়ি করেন তিনি।

​কাতার ভিত্তিক টিভি চ্যানেল আল জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে এ সব কথা বলেন তিনি।

নোবেল বিজয়ী এই বাংলাদেশি বলেন, ‘মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্কট সমাধান করতে পারেন একমাত্র মিয়ানমারের নেত্রী অং সান সু চি। আমি এ সংকটের জন্য শতভাগ দায়ি করি সূ চিকে। আপনি (সু চি) যদি সংকট সমাধান করতে না পারেন, তবে পদত্যাগ করুন।’

দীর্ঘ দিনের বৈষম্য, হত্যা ও নির্যাতনকে কেন্দ্র করে গত ২৫ আগস্ট মুসলিম রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে মিয়ানমারের নিরাপত্তা বাহিনির সঙ্গে রোহিঙ্গা বিদ্রোহীদের সংঘাত শুরু হয়। এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ শতাধিক রোহিঙ্গা নিহত হন। এরপর নিড়িহ রোহিঙ্গাদের ওপর পাশবিক নির্যাতন শুরু করে সামরিক জান্তা।

সহিংসতার হাত থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। শরণার্থীর স্রোত এখনও অব্যাহত আছে। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন চলে আসছে কয়েক দশক ধরে। গত ২৫ অাগস্টে পর এখন পর্যন্ত ৬ লাখের অধিক রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জাতিসংঘের পক্ষ থেকে বলা হচ্ছে।

১৯৯১ সালে সু চিকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। আর ড. মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।