চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

‘‘রক্তের অভাবে ঝড়বে না একজন ও মাতা যদি বাড়ানো হয় সচেতনতা‘‘

প্রকাশ: ২০১৭-১০-২০ ২০:৩৩:৫০ || আপডেট: ২০১৭-১০-২০ ২১:২৫:২২

রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ নামের সংগঠনের উদ্যোগে গর্ভবর্তী মহিলাদের সচেতনতামূলক ক্যাম্পেইন ২০ অক্টোবর শুক্রবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্ত্বরে অনুষ্ঠিত হয়। এতে কর্মসূচীর উদ্বোধন করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধূরী হাসান মাহমুদ হাসনি। বিশেষ অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভারসিটির সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যারন সুদিপ্ত দেব। সংগঠনের আহবায়ক শওকত হোসেন জনির সভাপতিত্বে অনুষ্ঠান উপস্থাপনা করেন লায়ন মো. আবু ছালেহ। অনুষ্ঠানে উক্ত সংগঠন ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন। ক্যাম্পেন থেকে ‘গর্ভবর্তী মায়ের জন্য আগে থেকে দুই জন রক্ত দাতা প্রস্তুত রাখুন’ স্লোগান সম্বলিত পেস্টুন ও লিপলেট বিতরণ করা হয়। সংগঠনের সদস্যরা জানায়, ‘গর্ভবর্তী মায়ের জন্য আগে থেকে দুই জন রক্ত দাতা প্রস্তুত রাখুন’ এই সচেতনতা মূলক স্লোগানটি সবার কাছে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে লিফলেট বিতরন ও ষ্টিকার লাগানোর এ কর্মসূচী হাতে নেয় তারা। প্রত্যেক গাইনি ডাক্তার যেন ওনাদের নিজেদের প্রেসক্রিপশনে এ ¯েœাগানটি উল্লেখ করে এ জন্যই কাজ করে যাচ্ছে অনলাইন ভিত্তিক রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ নামের সংগঠনটি।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধূরী হাসান মাহমুদ হাসনি এ ধরনের সচেতনতা মূলক কর্মকান্ডের প্রশংসা করে বলেন, এসব সচেতনতা মূলক প্রোগ্রামের মাধ্যমে সাধারণ মানুষ খুব সহজেই সচেতন হতে পারে। রক্ত দানের অপেক্ষায় বাংলাদেশ যে কর্মসূচী হাতে নিয়েছে তা যেন বহুদূর এগিয়ে যার তার জন্য তাদের সফলতা কামনা করেন।
উদ্বোধকের বক্তব্যে চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক শুকলাল দাশ বলেন, এটি একটি খুবই সচেতনতা মুলক কাজ। যা আমাদের প্রত্যেকের করা উচিৎ। তাই তিনি সকলকে অনুরোধ জানিয়েছেন যেন এই শ্লোগানকে সামনে রেখে সচেনতনতা বৃদ্ধি করা যায়।

বিশেষ অতিথির বক্তব্যে সুদিপ্ত দেব বলেন, আমি বিশ্বের অনেক উন্নত দেশে গিয়েছি কিন্তু আমাদের মত প্রয়োজনের সময় রক্তের জন্য দৌড়াতে হয়না রোগীর স্বজনকে। তাই যেন আমরা সচেনতন নাগরিক গর্ভবতী মায়ের জন্য আগে থেকেই দুই জন রক্ত দাতা প্রস্তত রাখি।

সংস্থার আহবায়ক শওকত হোসেন জনি সকলের উদ্দেশ্যে আহবান জানান, একজন গর্ভবতী মায়ের জন্য রক্তের প্রয়োজন হতেই পারে এবং গর্ভবতীর আত্মীয় স্বজন বন্ধু বান্ধব এবং প্রতিবেশী পরিচিত শত শত মানুষ থেকে খুব সহজেই রক্ত দাতা খুজেঁ রাখতে পারেন। হাতে সময় থাকে ৫ থেকে ৬ মাস। একটু সচেতন হলেই কিন্তু রক্ত দাতা প্রস্তুত করে রাখা সম্ভব। প্রত্যেক গর্ভবতীর জন্য আগে থেকে ২ জন রক্তদাতা তৈরী থাকলে বিপদের মুহুর্তে রক্তের জন্য কোন মায়ের জীবন সঙ্কটাপন্ন হবেনা। তাই সকলের সচেতনতায় একমাত্র সমাধান। তিনি আরো বলেন, যেন আর একজন মা ও রক্তের অভাবে মারা না যায়। তাই আমাদের সকলকে সচেতন হতে হবে। আর এটি সম্ভব আমাদের সকলের প্রচেষ্টায়। আপনার আশেপাশে যে কোন গর্ভবতী মায়ের ব্যাপারে আপনি নিজেই যদি এ পরামর্শটি দেন তাহলে যাদের কাছে আমাদের বক্তব্য পৌছায়নি তারাও আপনার মাধ্যমে তা পেয়ে যাবে। তাই আসুন সকলে সচেনতন হই রক্তদাতা প্রস্তুত রাখি এবং রক্তদানে সকলকে উৎসাহী করি।