চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

শাহপরীর দ্বীপে আবারো রোহিঙ্গাবাহী নৌকা ডুবি : ১০ লাশ উদ্ধার

প্রকাশ: ২০১৭-১০-১৬ ১৫:৩০:৪৫ || আপডেট: ২০১৭-১০-১৬ ১৬:৪১:৪০

আমান উল্লাহ আমান
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

টেকনাফের শাহপরীর দ্বীপে আবারো মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এঘটনায় ১৬ অক্টোবর সোমবার সকালে শাহপরীর দ্বীপ এলাকা থেকে ১০ রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মধ্যে ৪ শিশু, ৪ মহিলা ও ২ জন পুরুষ। জীবিত উদ্ধার করা হয়েছে ২১ জনকে। এঘটনায় নিখোঁজ রয়েছে আরও অনেকে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যের নাইক্ষংদিয়া এলাকা থেকে কাল রোববার রাতে ইঞ্জিনচালিত নৌকায় করে ৬০ থেকে ৬৫ জন রোহিঙ্গা টেকনাফে আসছিলেন। এসময় নৌকাটি শাহপরীর দ্বীপের ঘুলারচর এলাকার নাফ নদী ও সাগরের মোহনায় ডুবে যায়। নিহতরা সকলে রাখাইনের বুছিডং থানার গুদামপাড়া গ্রামের বলে জানা গেছে।


ধারন ক্ষমতার চেয়ে অতিরিক্ত রোহিঙ্গা বোঝাইয়ের কারণে নৌকা ডুবির এঘটনা ঘটছে। নৌকাটি শাহপরীরদ্বীপের আবদুল্লাহ ও আজগর মাঝির মালিকানাধীন বলে স্থানীয় সুত্রে জানা গেছে।

উল্লেখ্য, গত সর্বশেষ ৮ অক্টোবর রোহিঙ্গা বোঝাই নৌকাডুবির ঘটনা ঘটেছিল। এঘটনায় ৩৭টি লাশ উদ্ধার করা হয়েছে। গত ২৯ আগস্ট থেকে ১৬ অক্টোবর পর্যন্ত নাফ নদী ও বঙ্গোপসাগরে রোহিঙ্গা বোঝাই ২৬ টি নৌকাডুবির ঘটনায় ১৮১ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ১৭৯ জন রোহিঙ্গা। অন্যজন বাংলাদেশি নাগরিক বোট মাঝি। রোহিঙ্গাদের লাশের মধ্যে ৮৯ টি শিশু, ৬০ জন নারী ও ৩২ জন পুরুষ।