চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

মায়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের ডাক ওআইসি’র

প্রকাশ: ২০১৭-১০-১৬ ১০:১৯:১২ || আপডেট: ২০১৭-১০-১৬ ১৪:০৩:৪২

রোহিঙ্গা সঙ্কট নিয়ে মায়ানমারের সাথে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক পুনর্বিবেচনার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। রবিবার ওআইসি’র এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর ‘জাতিগত নির্মূল অভিযান’ চলছে বলে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের রিপোর্ট নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছে ওআইসি। বাংলাদেশের কক্সবাজারে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জাতিসংঘ মিশন ওই রিপোর্ট তৈরি করে।

রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ ও সমস্যা সমাধানের কোনো উদ্যোগ নিতে অস্বীকার করলে মায়ানমারের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায় ওআইসি।

সংস্থার বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গারা আধুনিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ নিপীড়ন এবং অমানবিক দুঃখকষ্টের মুখোমুখি হচ্ছে। ২৫ আগস্টে শুরু হওয়া এই নির্মূল অভিযান থেকে বাঁচতে প্রায় ৫০০,০০০ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘের রিপোর্টে বল হয়, মায়ানমার সরকার তার নিরাপত্তা বাহিনীর মাধ্যমে রোহিঙ্গাদের উপর সুসংঘবদ্ধ হামলা চালিয়ে তাদেরকে দেশ থেকে বিতাড়িত করছে। তারা যাতে ফিরে আসতে না পারে সেই ব্যবস্থা নেয়া হচ্ছে।

রোহিঙ্গা মুসলমানরা সেনাবাহিনীর হাতে হত্যাকাণ্ড, ধর্ষণ ও নির্যাতনের শিকার হচ্ছে এবং তাদের ঘরবাড়ি ও মসজিদ পুড়িয়ে দেয়া হচ্ছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।