চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

ফের রোহিঙ্গা বোঝাই নৌকাডুবি, ৮ লাশ উদ্ধার

প্রকাশ: ২০১৭-১০-১৬ ০৯:৩৮:৩৪ || আপডেট: ২০১৭-১০-১৬ ০৯:৩৮:৩৪

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপে আবারও রোহিঙ্গাবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় আটজনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে চারজন শিশু ও চারজন নারী।

রবিবার মধ্যরাত থেকে সোমবার ভোর পর্যন্ত নাফ নদের মোহনার গোলাপচর পয়েন্ট থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া নৌকায় থাকা ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে আরও অনেকে।

জানা গেছে, রাতে মিয়ানমার থেকে ৬৫ জনের মতো রোহিঙ্গাকে নিয়ে টেকনাফের শাহপরীর দ্বীপে আসছিল নৌকাটি। পশ্চিমপাড়া সমুদ্র উপকূলে আসার পর নৌকাটি ডুবে যায়। এতে সাঁতার কেটে বেশ কয়েকজন তীরে উঠতে সক্ষম হন। এছাড়া ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়। পরে নাফ নদের মোহনার গোলাপচর পয়েন্ট থেকে চার শিশু ও চার নারীর মরদেহ উদ্ধার করা হয়।

এখনো বেশ কয়েকজন নিখোঁজ আছেন বলে উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানান। স্থানীয়দের সহায়তায় পুলিশ ও কোস্ট গার্ড সদস্যরা উদ্ধার অভিযান চালাচ্ছে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাঈন উদ্দিন চৌধুরী আটজনের মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করলেও নিহতের নাম এবং নিখোঁজ ব্যক্তিদের সংখ্যা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি।

গত আগস্ট মাসের শেষ দিকে মিয়ানমারে জাতিগত সংঘাতের জের ধরে রোহিঙ্গা মুসলমানদের ওপর চলছে অমানবিক নির্যাতন। এতে বাধ্য হয়ে রোহিঙ্গারা নদী পাড়ি দিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছে। এখন পর্যন্ত পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই ঢল এখনো অব্যাহত আছে। ২৯ আগস্ট থেকে এ পর্যন্ত নাফ নদী এবং সাগরে রোহিঙ্গাবাহী ২৬টির মতো নৌকাডুবির ঘটনা ঘটেছে। এসব ঘটনায় শতাধিক রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়।