চট্টগ্রাম, , রোববার, ১৮ নভেম্বর ২০১৮

মুশফিকের দুর্দান্ত সেঞ্চুরিতে বাংলাদেশের লড়াকু সংগ্রহ

প্রকাশ: ২০১৭-১০-১৫ ১৮:০২:৪২ || আপডেট: ২০১৭-১০-১৫ ১৮:০২:৪২

মুশফিকুর রহিমের দুর্দান্ত সেঞ্চুরি। আর অন্যান্যদের ছোট ছোট অবদান। সবমিলিয়ে প্রথম ওয়ানডেতে দারুণ সংগ্রহ করলো বাংলাদেশ। রবিবার কিম্বার্লিতে সাউথ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করেছে টাইগাররা। ফলে, জিততে হলে স্বাগতিকদের করতে হবে ২৭৯ রান। ওয়ানডেতে সাউথ আফ্রিকার বিপক্ষে এটি বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। এর আগে সর্বোচ্চ সংগ্রহ ছিল ২৫১ রান।

বাংলাদেশের পক্ষে আজ দারুণ একটি ইনিংস খেলেন মুশফিকুর রহিম। ওয়ানডে ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি করেন তিনি। ইনিংস শেষে ১১০ রান করে অপরাজিত থাকেন মুশফিক। এই ইনিংস খেলার পথে ১১টি চার ও দুইটি ছক্কা মারেন তিনি। অন্যান্যদের মধ্যে ইমরুল কায়েস ৩১, সাকিব আল হাসান ২৯ ও মাহমুদউল্লাহ রিয়াদ ২৬ রান করেন। সাউথ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা ৪টি, ইমরান তাহির ১টি ও ডোয়াইন প্রিটোরিয়াস ২টি করে উইকেট নেন।

কিম্বার্লিতে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ টাইগাররা ব্যাট করতে নেমে দলীয় ৪৩ রানে প্রথম উইকেট হারায়। কাগিসো রাবাদার বলে ফাফ ডু প্লেসিসের হাতে ধরা পড়েন লিটন দাস। তিনি করেন ২১ রান।

এরপর দলের রান যখন ৬৭ তখন সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। ডোয়াইন প্রিটোরিয়াসের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তিনি। কায়েসের ব্যাট থেকে আসে ৩১ রান। দলীয় ১২৬ রানে ফেরেন সাকিব আল হাসান। ইমরান তাহিরের বলে হাশিম আমলার হাতে ক্যাচ হন তিনি। সাকিব করেন ২৯ রান।

সাকিব আল হাসান সাজঘরে ফেরার পর মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ ৬৯ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় ১৯৫ রানে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। ডোয়াইন প্রিটোরিয়াসের বলে ডেভিড মিলারের হাতে ধরা পড়েন তিনি। তার ব্যক্তিগত সংগ্রহ ২৬ রান।

দলীয় ২৩৭ রানে কাগিসো রাবাদার বলে ছক্কা হাঁকাতে গিয়ে ডেন প্যাটারসনের হাতে ক্যাচ হন সাব্বির রহমান। তিনি করেন ১৯ রান। এরপর দলের রান যখন ২৫৩ তখন কাগিসো রাবাদার বলে হাশিম আমলার হতে ধরা পড়েন নাসির হোসেন। তার ব্যক্তিগত সংগ্রহ ১১ রান। ইনিংসের শেষ বলে ডেন প্যাটারসনের হাতে ধরা পড়েন মোহাম্মদ সাইফউদ্দিন। ১১ বল খেলে ১৬ রান করেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ২৭৮/৭ (৫০ ওভার)

(ইমরুল কায়েস ৩১, লিটন দাস ২১, সাকিব আল হাসান ২৯, মুশফিকুর রহিম ১১০*, মাহমুদউল্লাহ রিয়াদ ২৬, সাব্বির রহমান ১৯, নাসির হোসেন ১১, মোহাম্মদ সাইফউদ্দিন ১৬; কাগিসো রাবাদা ৪/৪৩, ডেন প্যাটারসন ০/৬৯, ইমরান তাহির ১/৪৫, ডোয়াইন প্রিটোরিয়াস ২/৪৮, আন্দিল ফেহলাকওয়েও ০/৬০, জেপি ডুমিনি ০/৮)।