চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮

সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় অনুষ্ঠান

প্রকাশ: ২০১৭-১০-১৩ ২২:১০:২৯ || আপডেট: ২০১৭-১০-১৩ ২২:১০:২৯

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় অনুষ্ঠান আজ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট’র অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। প্রো-ভিসি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এম.পি। আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক,বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, বিভিন্ন অনুষদের ডিন ও উপদেষ্টা, সাংবাদিক, দেশ বরণ্য প্রকৌশলীবৃন্দ, আমন্ত্রিত অতিথি ও শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এম.পি বলেন, জীবনের সফলতা সহসা আসে না, জীবনে সফল হতে হলে অনেকগুলো ধাপ অতিক্রম করে লক্ষ্য পৌঁছতে হয়। খুব তাড়াতাড়ি বড় হওয়ার স্বপ্ন দেখা বা এক লাফে গাছে ওঠার মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে, মনে রাখতে হবে দীর্ঘ দিনের কষ্ট অর্জিত সাফল্যের ভিত্তিটাও অনেক বেশি দীর্ঘ স্থায়ী হয়। পশ্চিমা সংস্কৃতির নেতিবাচক দিকগুলো আমরা বেশি শিখি কিন্তু তাদের ভালোটা আমরা রপ্ত করি না। বর্তমান প্রজন্মেকে নেতিবাচক চিন্তা ভাবনা পরিহার করে সব সময সাফল্য অর্জনে এগিযে যেতে হবে। পরিশ্রম, একাগ্রতা, ধৈর্য ও সচ্ছতা এসব বিষয়গুলো সাফল্যের মূল ভিত্তি। তোমরা যারা ডিগ্রি নিচ্ছ মনে রাখবে তোমাদের উপর নির্ভর করছে সাদার্ন ইউনিভার্সিটির সুনাম। দেশকে এগিয়ে নিতে তোমাদেরকেই অগ্রণী ভূমিকা রাখতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষা জীবন শেষ মানে বাস্তব জীবনের কঠিন চ্যালেঞ্জ শুরু হলো। তোমাদের আন্তরিক প্রচেষ্টায় দেশের উন্নয়নের চালিকা শক্তি। দেশ থেকে কি পেলে সেটা বড় কথা নয় বরং তুমি দেশকে কি দিয়েছো সেটাই তোমার সাফল্য। । ১৫ বছরের সাদার্ন ইউনিভার্সিটি অনেক দূর এগিয়েছে এবং আশা করি অল্প সময়ের মধ্যে তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে।

সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, বলেন, যে গুণগত শিক্ষার প্রতিশ্রুতি নিয়ে সাদার্ন ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছিল তা আজ বাস্তব রূপ নিয়েছে। ইতোমধ্যে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশে বিদেশে নিজেদের ক্যারিয়ার গড়ে বাংলাদেশকে উজ্জ্বল করেছে। সুশিক্ষার মাধ্যমে দেশের কল্যাণে কাজ করে যাবে সাদার্ন শিক্ষার্থীরা এটাই প্রত্যাশা করছি।

সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান বলেন, অনেক কঠিন পথ অতিক্রম করে সাদার্ন আজ এই অবস্থানে এসেছে। বিশ্বমানের শিক্ষার মাধ্যমে দেশের ভাবমূর্তি বিশ্বব্যাপী উজ্জ্বল করে শিক্ষার্থীদের জনশক্তিতে রূপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সাদার্ন পরিবার। পড়ালেখার পাশাপাশি সাংস্কৃতিক ও খেলা-ধূলায়ও সাদার্ন শিক্ষার্থীরা অপ্রতিরোধ্য।

দখিনা আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটে পর পর দু’বার চ্যাম্পিয়ন, ফুটবলে রানার্স আপ,মুট কোর্ট প্রতিযোগিতা, বিজ্ঞান প্রযুক্তি মেলায় সেরা প্রজেক্টের পুরস্কারসহ অনেক ক্ষেত্রে সাদার্ন শিক্ষার্থীরা যোগ্যতার প্রমাণ দিয়েছে।

বিজ্ঞান অনুষদের ডিন ড. শরীফুজ্জামান তার স্বাগত বক্তব্যে বলেন যে, দেশকে এগিয়ে নিতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করেন সিভিল ইঞ্জিনিয়াররাই। কারণ সিভিল ইঞ্জিনিয়ারদের নকশায় নির্মিত হয় একটি পরিকল্পিত দেশের অবকাঠামো । প্রফেসর মোজাম্মেল হক বলেন, ব্যবহারিক শিক্ষাগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদেরকে দক্ষ প্রকৌশলী হিসেবে গড়ে ওঠতে হবে। এই শিক্ষা যাতে দেশ ও জাতির কল্যাণে আসে সেই দিকে লক্ষ্য রেখে তোমরা এগিয়ে যাবে।

আলোচনার পর আমন্ত্রিত অতিথিরা সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রকাশনা ম্যাগাজিন অ্যাংকর-২০১৭ এর মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানের সভাপতি প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফ উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীাত ভোজের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতার সমাপ্তি হয়।