চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

টেস্ট-ওয়ানডে লিগের অনুমোদন আইসিসির

প্রকাশ: ২০১৭-১০-১৩ ১২:২৬:১৭ || আপডেট: ২০১৭-১০-১৩ ১২:২৬:১৭

টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ চালুর অনুমোদন দিয়েছে আইসিসি। অকল্যান্ডে আইসিসির বোর্ড সভার শেষ দিন শুক্রবার বিষয়টি সবুজ সংকেত পেয়েছে।

২০১৯ বিশ্বকাপের পর থেকে দেখা যাবে দুই বছর মেয়াদী টেস্ট চ্যাম্পিয়নশিপ। অংশ নেবে র‌্যাঙ্কিংয়ের সেরা নয় দল। প্রতিটি দল দুই বছরের মধ্যে ছয়টি সিরিজ খেলবে। তিনটি ঘরে, তিনটি প্রতিপক্ষের মাঠে।

সিরিজে ম্যাচ থাকবে কমপক্ষে দুটি। অ্যাশেজের মতো সর্বোচ্চ পাঁচ ম্যাচও হতে পারে। ২০২১ সালের এপ্রিলে শীর্ষে থাকা দুই দল জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্লে-অফ খেলবে।

ওয়ানডে লিগ শুরু হবে ২০২০ সালে। খেলবে ১৩টি দল। আইসিসির পূর্ণ সদস্য (টেস্ট খেলুড়ে) ১২ দলের সঙ্গে যোগ দেবে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপের জয়ী দল।

তিন বছরের লিগে রূপান্তর হওয়ার আগে ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে এটি দুই বছর ধরে চলবে। এই সময়ে প্রতিটি দল আটটি করে সিরিজ খেলবে। সিরিজে ম্যাচ থাকবে কমপক্ষে তিনটি।

অকল্যান্ডের বোর্ড সভায় পরীক্ষামূলকভাবে দ্বিপাক্ষিক সিরিজে চার দিনের টেস্ট ম্যাচ আয়োজনের ব্যাপারেও অনুমোদন দিয়েছে আইসিসি। এই গ্রীষ্মে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এই প্রক্রিয়া।