চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

মিয়ানমারে গণহত্যা তদন্তে নাগরিক কমিশন গঠন

প্রকাশ: ২০১৭-১০-১১ ১৪:২৯:৪৯ || আপডেট: ২০১৭-১০-১১ ১৪:৩৬:০৭

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে গণহত্যা ও নির্যাতন চলছে তা তদন্তে বাংলাদেশে একটি নাগরিক কমিশন গঠন করা হয়েছে। এই কমিশনের চেয়ারম্যান করা হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি শামছুল হুদাকে। আর সদস্য সচিব করা হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিককে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই কমিশন গঠনের কথা জানানো হয়। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির এই কমিশন ঘোষণা করেন।

কমিশন ঘোষণাকালে দেশের বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন। এই কমিশনে ৩৩ বিশিষ্ট নাগরিককে সদস্য করা হয়েছে। এর মধ্যে রয়েছেন বুদ্ধিজীবী, সুশীল সমাজের সদস্য, বিচারপতি, আইনজীবী, শিক্ষক, সাংবাদিক, লেখক ও কয়েকজন আলেম।

কমিশনের উল্লেখযোগ্য সদস্যরা হলেন বিচারপতি মোহাম্মদ গোলাম রব্বানি, বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি মমতাজ উদ্দিন, বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, ব্যারিস্টার শফিক আহমেদ, অধ্যাপক অজয় রায়, অধ্যাপক আনিসুজ্জামান, সাংবাদিক শাহরিয়ার কবির প্রমুখ।

এই কমিশন কক্সবাজারে একটি গণশুনানির আয়োজন করবে। তিনটি বিষয় নিয়ে কাজ করবে কমিশন। গণহত্যা কিংবা জাতিগত হত্যাকাণ্ড কি না, সেখানে কোনো সন্ত্রাসী সংগঠন কতটা সক্রিয় এবং পরিশেষে তৃতীয় কোনো দেশ থেকে আন্তর্জাতিক আদালতে এ হত্যাকাণ্ডের বিচার চাওয়া হবে।