চট্টগ্রাম, , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

চসিকের পরিচয়পত্র পাবেন হকাররা

প্রকাশ: ২০১৭-১০-১০ ২২:২৮:৫০ || আপডেট: ২০১৭-১০-১১ ১৪:৩২:৪৮

আট হাজার ৫ শ ৯৯ জন হকারকে পরিচয়পত্র দিবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বিভিন্ন নিয়মের মধ্যে থেকেই সপ্তাহের শনি থেকে বুধবার পর্যন্ত বিকেল পাঁচটা থেকে রাত ১০টা, বৃহস্পতিবার বেলা দুইটা থেকে রাত ১০টা এবং শুক্র ও সরকারি বন্ধে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সুনির্দিষ্ট স্থানে ব্যবসা পরিচালনা করতে হবে হকারদের।

তাছাড়া সব ফুটপাত, মিডআইল্যান্ড ও গোলচত্বরগুলো বিউটিফিকেশনের জন্য দৃষ্টিনন্দন সাজে সাজিয়ে দেওয়া হবে। এলইডি লাইটিংয়ের মাধ্যমে আলোকিত করা হবে। ম্যাজিস্ট্রেটের মাধ্যমে তালিকাভুক্ত করা এসব হকারদের শীঘ্রই এ পরিচয়পত্র দেয়া হবে বলে জানান চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেন, পর্যায়ক্রমে হকারদের স্থায়ীভাবে পুনর্বাসন করা হবে। তিন পুল থেকে চৈতন্যগলির কবরস্থান পর্যন্ত চসিক ও সিডিএ’র যৌথ জরিপের মাধ্যমে ফুটপাতের জায়গা চিহ্নিত করা হবে। ঈদুল আজহার পর থেকে পর্যায়ক্রমে নগরীর হকারদের শৃঙ্খলার মধ্যে আনা হয়েছে। পরিচয়পত্রের পাশাপাশি রোদ-বৃষ্টি থেকে বাঁচতে দৃষ্টিনন্দন ছাতা দেওয়া হবে। ফুটপাত দিয়ে পথচারীদের চলাচলের সুযোগ সৃষ্টি এবং চসিকের নির্ধারিত সময়ে শৃঙ্খলার মধ্যে হকাররা ব্যবসা পরিচালনা করায় সাধুবাদ জানান।

তিনি বলেন, ভ্যানগাড়িতে যারা ব্যবসায় নিয়োজিত রয়েছে তাদেরও পরিপূর্ণভাবে শৃঙ্খলায় নিয়ে আসা হবে। হকারদের জীবন-যাপনের সুবিধার্থে চসিক এ ধরনের ঝুঁকি নিয়েছে। তবে পূর্ণাঙ্গ পুনর্বাসন না হওয়া পর্যন্ত সিটি করপোরেশনের বেঁধে দেওয়া নিয়মের মধ্যে হকারদের ব্যবসা পরিচালনার আহ্বান জানান মেয়র।