চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮

নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ: চট্টগ্রাম কসমোপলিটন হসপিটালকে জরিমানা

প্রকাশ: ২০১৭-১০-০৪ ২৩:৫৯:২৩ || আপডেট: ২০১৭-১০-০৫ ১০:২৮:০৮

চট্টগ্রামের একটি বেসরকারি ক্লিনিককে তিন লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

নিষিদ্ধ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ার পাশাপাশি অপরিচ্ছন্নতার দায়ে বুধবার দুপুরে বন্দরনগরীর চট্টেশ্বরী রোডের কসমোপলিটন হসপিটাল প্রাইভেট লিমিটেডে অভিযান চালিয়ে এ জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন।

হাসপাতালের ফার্মেসিতেও মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া গেছে জানিয়ে ম্যাজিস্ট্রেট তানিয়া বলেন, হাসপাতালটির অপারশেন থিয়েটারটির পরিবেশও ছিল অপরিচ্ছন্ন। এছাড়া অপরাশেন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ, লেভেল বিহীন ওষুধ, নিষিদ্ধ ইনজেকশন পাওয়া গেছে, যেগুলো হাসপাতালের রোগীদের অপারেশনে ব্যবহার করা হত। “ফার্মেসিতে যে ফ্রিজে রক্ত রাখা হয়েছে সেই একই ফ্রিজে রাখা হয়েছে মাছ, মাংস ও আইসক্রিম।” এসব অভিযোগে হাসপাতাল কর্তৃপক্ষকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

এদিকে পৃথক অভিযানে একটি প্যাথোলজি ও ডায়াগনস্টিক সেন্টারে মেয়াদোত্তীর্ণ রিঅ্যাজেন্ট ব্যবহার করে পরীক্ষা নিরীক্ষা চালানো, ফ্রিজে ওষুধের সঙ্গে মাংস রাখার প্রমাণ পায় ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি এই প্যাথোলজি ও ডায়াগনস্টিকে কাজ করা রেডিওলজি টেকনিশিয়ানের কোন প্রশিক্ষণ, অভিজ্ঞতা সনদ না থাকার প্রমাণ পাওয়া যায়। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে দুই লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন বলেন, আমরা একটি হসপিটাল এবং প্যাথোলজি ও ডায়াগনস্টিক সেন্টারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছি। এর মধ্যে একটি প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা ও তিনজনকে কারাদণ্ড এবং অন্য প্রতিষ্ঠানটিকে দুই লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এখনও আমাদের অভিযান চলছে। অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।a