চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

সার্দান ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগে নবীনবরণ

প্রকাশ: ২০১৭-০৮-২৩ ১২:০৮:৩৬ || আপডেট: ২০১৭-০৮-২৩ ১২:০৮:৩৬

সার্দান ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ফল সেমিস্টার -২০১৭ এর শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠান সম্প্রতি ইউনিভার্সিটির হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

উপ-উপাচার্য ও বিভাগীয় প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলওয়ে পূবাঞ্চলের(চট্টগ্রাম) মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আব্দুল হাই এবং উদ্বোধক ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। আরও উপস্থিত ছিলেন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর মোজাম্মেল হক, আইকিউএসি’র পরিচালক প্রফেসর এজেএম নুরুদ্দীন চৌধুরী এবং বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আব্দুল হাই সমৃদ্ধ দেশ গঠনে সিভিল ইঞ্জিনিয়ারের ভুমিকার উপর গুরুত্বারোপ করে বলেন, সাদার্ন ইউনিভার্সিটির নবীন ছাত্র-ছাত্রীরা নিজেদেরকে শুধু একজন ডিগ্রিধারী প্রকৌশলী হিসেবে নয় বরং সততা, নিষ্ঠা এবং শ্রমের মাধ্যমে বিশ্ব মানচিত্রে দেশকে একটা সম্মানের আসনে অধিষ্ঠিত করবে। একটি দেশের প্রকৌশলীরা একটি দেশকে বিনির্মাণ করেন।

তিনি আরও বলেন, দক্ষ ব্যবস্থাপনা ও সুদূরপ্রসারি পরিকল্পনা যেকোন প্রকল্পের সফলতার চাবিকাঠি। পুরকৌশলবিদ্যার পাশাপাশি দক্ষ ব্যবস্থাপনার উপর গুরুত্ব দিতে হবে। চলমান প্রকল্পসমূহে বিভিন্ন ব্যবস্থাপনার উদ্ভূত সমস্যা সমূহ কিভাবে সমাধান করেছেন সে ব্যাপারে শিক্ষার্থীদের ধারণা দেন তিনি। নির্ধারিত সময়ে প্রাক্কলিত ব্যয় সীমার মধ্যে প্রকল্প সমাপ্ত করাই একজন প্রকৌশলীর লক্ষ্য। যিনি এই লক্ষ্য অর্জন করেছেন তিনিই একজন সফল প্রকৌশলী।

প্রফেসর সরওয়ার জাহান বলেন, মূল্যবোধ, মানবিকতা ও সততা এ সব বিষয়গুলো ক্রমে সমাজ থেকে হারিয়ে যাচ্ছে তাই শিক্ষার্থীদের উচিৎ জ্ঞান অর্জনের সাথে সাথে নিজেকে একজন ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করা। জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিগ্রি অর্জনে সাদার্নকে বেছে নেওয়ার জন্য তোমাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফ নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও স্বাগত জানান । পরে তিনি আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে শুভেচ্ছা স্মারক তুলে দেন ।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক আরিফ মহিউদ্দিন এবং একাডেমিক কার্যক্রমের উপর পরামর্শমূলক আলোচনা করেন সায়মা আকতার।