চট্টগ্রাম, , রোববার, ১৯ আগস্ট ২০১৮

আইন সচিবের দায়িত্ব পালনে বাধা নেই

প্রকাশ: ২০১৭-০৮-২২ ১৬:৩৬:১০ || আপডেট: ২০১৭-০৮-২২ ১৭:৪১:২৪

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব পদে আবু সালেহ শেখ মো. জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাসের জন্য হাইকোর্টের স্থগিতাদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছে চেম্বার আদালত। মঙ্গলবার দুপুরে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন। এ আদেশের ফলে তার দায়িত্ব পালনে কোনো বাধা নেই।

এর আগে আজ সকালে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আইন সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করে। এ আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী।

গত ৯ আগস্ট আইন সচিবের ওই চুক্তিভিত্তিক নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এর আগে গত ৬ আগস্ট আইন ও বিচার বিভাগের সচিব হিসেবে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পান জহিরুল হক। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে অবসর উত্তর ছুটি বাতিল করে তাকে ওই পদে নিয়োগ দেয় সরকার। নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ-উজ-জামান। আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, সংস্থাপন সচিব, অর্থ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবকে (প্রশাসন) বিবাদী করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুসারে ২০১৯ সালের ৭ আগস্ট পযন্ত আইন ও বিচারবিভাগে সচিব পদে বহাল থাকবেন আবু সালেহ শেখ মো. জহিরুল হক।