চট্টগ্রাম, , শনিবার, ১৮ আগস্ট ২০১৮

নাজিরহাট বাজারে গরু বেশি ক্রেতা কম, বাজার সেরা টন্টু-মন্টু !

প্রকাশ: ২০১৭-০৮-২৯ ১৯:০৩:৪০ || আপডেট: ২০১৭-০৮-৩০ ০৭:৪৮:২৬

মীর মাহফুজ আনাম
সিটিজি টাইমস প্রতিবেদক

পবিত্র ঈদ উল আযহার বাকি আর মাত্র চারদিন। ফটিকছড়ির কোরবানির পশুর হাটগুলো এখন জমজমাট। আজ (মঙ্গলবার) ছিল উপজেলার শীর্ষ স্থানীয় বাজার নাজিরহাটের বাজার বার। কোরবানির আগে বাজারটির শেষ হাট হিসেবে এখানে প্রচুর গরু নিয়ে এসেছেন বিক্রেতারা। বাজার ঘুরে দেখা যায়, নাজিরহাট বাজারের সর্ব দক্ষিণে আদর্শ উচ্চ বিদ্যালয় গেইট পর্যন্ত অপরদিকে উত্তরে বাজারের পুরাতন ব্রীজ পর্যন্ত এবং পূর্বে আহমদিয়া মাদ্রাসা গেইট পর্যন্ত গরু রাখা হয়েছে। প্রচুর গরু থাকলেও সে অনুপাতে ক্রেতার পরিমান কম লক্ষ্য করা যায়। অর্থাৎ গরুর পরিমান অনযায়ী বিক্রি কম । বিক্রেতারা জানালেন, ক্রেতারা এখনো গরু দেখছেন এবং দাম যাছাই বাচাই করছেন। তবে, বেশ কিছু বড় গরু বিক্রি হতে দেখা যায়।

দামের দিক থেকে বিবেচনা করলে বড় গরু অর্থাৎ ষাট হাজার থেকে উপরের গরুর দাম গত বছরের চেয়ে অনেকটা কম। তবে, পঞ্চাশ হাজারের নিচের গরুগুলোর দাম ধরে বসে আছেন বিক্রেতারা।

ক্রেতার পরিমান কম হওয়ার পেছনে মূল কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, ‘কোরবানির আরো চারদিন বাকি থাকায় লালন পালন আর রাখার ব্যবস্থার অভাবে অনেকে কিনছেন না। এছাড়া এলাকার পাড়ায় পাড়ায় বেপারীদের অস্থায়ী গরু বিক্রির প্রবনতা বাড়ায় মানুষ হাসিল ছাড়া সেখান থেকে ক্রয়ের আগ্রহ বেশি হওয়ায় বাজারে তার প্রভাব পড়েছে।’

নাজিরহাট বাজারের ইজারাদার বাবুল জানালেন, ক্রেতাদের সুবিধার্থে এ বাজারের যে কোন সাইজের গরু প্রতি ১ হাজার টাকা হাসিল নির্ধারণ করা হয়েছে।

বাজারটি পরিদর্শন করে দেখা যায়, বাজারের সবচেয়ে বড় সাইজের গরু নিয়ে এসেছেন বাবুনগর চাঁনগাজি সিকদার বাড়ির দেলোয়ার। বাজারের আল সাহারা মার্কেট সংলগ্ন মোস্তাফা ট্রেডার্সের সামনে তার পালিত তিনটি গরু রাখা হয়েছে। কথা হয় তার সাথে, তার গরুগুলোর নাম টান্টু, মন্টু আর গুরইয়ে। টান্টু মন্টু বাজারের সবচেয়ে বড় গরু। তাদের দাম হাকা হয়েছে একটি চার লক্ষ টাকা করে। দেলোয়ার জানালেন, বিগত চার বছর ধরে টান্টু-মন্টুকে লালন পালন করে আসছেন। তার ঘরেই এদের জন্ম। পাকিস্তানি উন্নত জাতের এ গরুগুলোর তিনি নিজেই আদর করে নাম রেখেছেন টান্টু-মন্টু। এ নামে ডাকলেই নাকি সাড়া দেয় তারা।

তিনি জানালেন, এলাকার কাছের কারো কাছে বিক্রি করতে চাই, আমার খুব আদরের টান্টু-মন্টুকে শেষ দিন পর্যন্ত দেখতে চাই। (দেলোয়ারের মোবাইল নাম্বার-০১৮১৩৯৭০৬৫৭)