চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮

ঈদের ছুটি ৩ দিনই থাকছে!

প্রকাশ: ২০১৭-০৮-২৮ ১৬:০৩:১৭ || আপডেট: ২০১৭-০৮-২৮ ১৬:০৩:১৭

ঈদের ছুটি তিনদিন বেড়ে ছয়দিন হওয়ার বিষয়টি আলোচিত হলেও শেষ পর্যন্ত আর সেটি চূড়ান্ত হয়নি। সোমবার মন্ত্রিসভা বৈঠকে ছুটি বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

ঈদের আর চারদিন বাকি তাই এ সময়ের মধ্যে ছুটি বাড়ানোর কোনো সম্ভাবনাও দেখছে না জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভার নিয়মিত বৈঠক হয়। বৈঠকের বিষয়ে সচিবালয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। ঈদের ছুটি বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছি কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘না, এটা নিয়ে কোনো আলোচনা হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্ন্যান্স ইনোভেশন ইউনিট (জিআইইউ) বিভিন্ন কারণ দেখিয়ে ঈদের ছুটি ৬ দিন করার সুপারিশ করে। তারা দুই ঈদের ছুটি ৩ দিন করে ৬ দিন বাড়িয়ে নৈমিত্তিক ছুটি ২০ দিনের পরিবর্তে ১৪ দিন করতে বলেছিল। কিন্তু নীতি-নির্ধারণী সিদ্ধান্তের বিষয় হওয়ায় এ বিষয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত প্রয়োজন। কিন্তু তার আগে বিষয়টি মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে কিনা সে বিষয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন নেয়া দরকার। তাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। কিন্তু সেটি সোমবার পর্যন্ত ফেরত আসেনি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল হাকিম বলেন, ‘ছুটি বাড়ানোর বিষয়ে মন্ত্রিসভায় কোনো সিদ্ধান্ত হয়নি, প্রধানমন্ত্রীর কাছে পাঠানো ফাইলটিও আমাদের কাছে ফেরত আসেনি। এখন ঈদের আগে বাকি সময়ের মধ্যে ছুটি বাড়ানোর তো কোনো সম্ভাবনা দেখছি না।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, ‘দেশে বন্যা পরিস্থিতি বিরাজ করছে। তাই বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল হচ্ছে। সেখানে সরকারি ছুটি তিনদিন থেকে বাড়িয়ে ছয়দিন করার সম্ভাবনা বলতে গেলে একেবারেই নেই।’

বাংলাদেশে আগামী ২ সেপ্টেম্বর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা পালিত হবে। না বাড়লে এবার ঈদের ছুটি ১ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ৩ সেপ্টেম্বর।