টক অব দ্য চট্টগ্রাম
Ad2

লোহাগড়া উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা নয় : হাইকোর্ট

চট্টগ্রাম, ১৭ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস): হাইকোর্টচট্টগ্রামের লোহাগড়া উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদ উদ্দিন খানকে গ্রেফতার ও হয়রানি না করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধা না দেওয়ারও নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি করে সোমবার (১৭ জুলাই) হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ জে মো. আলী। তার সঙ্গে রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফরিদ উদ্দিন খানও অংশ নেন।

পরে ফরিদ উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘আমি চেয়ারম্যান থাকার পরও গত ৮ জুন স্থানীয় সরকার মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল আফসারকে আর্থিক ক্ষমতা দেয়। তা চ্যালেঞ্জ করে আমি এ রিট করি। এর শুনানি নিয়ে আদালত আজ এই আদেশ দেন।’

রিটের শুনানি নিয়ে উপজেলা চেয়ারম্যান থাকার পরও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে ভাইস চেয়ারম্যানকে আর্থিক ক্ষমতা দেওয়া কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। একই সঙ্গে উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালনে (কার্যক্রম) বিঘ্ন সৃষ্টি না করার এবং তাকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ কেন দেওয়া হবে না রুলে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী এক সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, জেলা প্রশাসক, সহকারী পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মতামত