টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘শ্রীলঙ্কার সঙ্গে এই বছরই মুক্তবাণিজ্য চুক্তি হবে’

চট্টগ্রাম, ১৪ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস): বাংলাদেশে সফররত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বি-পক্ষীয় বৈঠক শেষে প্রতিবেশী রাষ্ট্রটির সঙ্গে একটি চুক্তি এবং ১৩টি সমঝোতা স্মারক সই হয়েছে । এছাড়া দুই দেশের মধ্যে আলোচিত মুক্তবাণিজ্য চুক্তি এই বছরই হবে।

আজ শুক্রবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বি-পক্ষীয় বৈঠক সাংবাদিকদের এই তথ্য জানান পররাষ্ট্র সচিব মোহাম্মদ শহীদুল হক।

এর আগে সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে সিরিসেনাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফুলের তোড়া দিয়ে বরণ করে নেওয়া হয় শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে।

শুরুতেই একান্ত বৈঠকে অংশ নেন দুই নেতা। এরপর দুই দেশের প্রতিনিধি দলের দ্বি-পক্ষীয় বৈঠক এবং তাদের উপস্থিতিতেই দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

৩ দিনের সফরে গতকাল বৃহস্পতিবার ঢাকায় এসেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা। তাকে বহন করা শ্রীলঙ্কার একটি বিশেষ বিমান ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর সেখানে তাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

ওই সময় শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে গাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ২১ বার তোপধ্বনি দিয়ে প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হয়। পরে সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করেন।

সফরের প্রথম দিন গতকাল বৃহস্পতিবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা। এছাড়া বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছেন তিনি।

আজ সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। একইসঙ্গে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজেও অংশ নেবেন তিনি।

সফরের তৃতীয় দিনে আগামীকাল শনিবার ‘বাংলাদেশ-শ্রীলঙ্কা বিজনেস সংলাপে’ অংশ নেবেন মৈত্রিপালা সিরিসেনা। সংলাপের পর ঢাকা থেকে কলম্বোর উদ্দেশ্যে রওনা হবেন তিনি।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী, উচ্চশিক্ষা এবং জনপথমন্ত্রী, কৃষি প্রতিমন্ত্রী, অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী, বন্দর ও নৌপরিবহনমন্ত্রী এবং ব্যবসায়িক প্রতিনিধিসহ ৭৩ সদস্যের প্রতিনিধি দল।

মতামত