টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চাল নিয়ে ভিয়েতনামের প্রথম জাহাজ চট্টগ্রাম বন্দরে

ইব্রাহিম খলিল

চট্টগ্রাম, ১৩ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  আমদানি করা ২০ হাজার টন চাল নিয়ে চট্টগ্রাম বন্দরের বহি:নোঙরে নোঙর করেছে ভিয়েতনামের প্রথম জাহাজ ভিসাই ভিসিটি-০৫। আজ বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহি:নোঙরে এসে পৌছে।

চট্টগ্রাম বন্দর পরিচালক কমিটির সদস্য জাফর আলম চাল নিয়ে ভিয়েতনামের জাহাজ ভিসাই ভিসিটি-০৫ চট্টগ্রাম বন্দরের বহি:নোঙরে আসার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জাহাজে আসা চালের নমুনা সংগ্রহের কাজ চলছে। চালের গুণাগুণ পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে অনুমতি সাপেক্ষে চালগুলোর খালাস প্রক্রিয়া শুরু হবে। খাদ্য অধিপ্তরের কর্মকর্তারা চালের নমুনা সংগ্রহ ও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন বলে জানান তিনি।

তিনি বলেন, ভিয়েতনাম থেকে সরকারের আমদানি করা চাল নিয়ে জাহাজটি ১০ জুলাই চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছার কথা। কিন্তু সাগর উত্তাল থাকায় জাহাজটি তিন দিন পর আজ বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে এসে পৌছে। এতে ২০ হাজার টন চাল আনা হয়েছে।

এ ছাড়া ১৯ জুলাই দ্বিতীয় এবং ২২ জুলাই তৃতীয় জাহাজ সরকারি চাল নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছবে। তিনটি জাহাজে মোট ৬৮ হাজার টন চাল আনা হবে বলে তিনি আরও জানান।

চালের বাজার স্থিতিশীল করতে সরকারি উদ্যোগে ভিয়েতনাম থেকে আমদানি হচ্ছে আড়াই লাখ টন চাল। প্রথম দফায় চারটি জাহাজে আসছে এক লাখ টন চাল। সরকারি চাল দেশে পৌঁছার ওপর নির্ভর করছে বাজারে চালের দাম কতটা দ্রুত কমবে।

জানতে চাইলে বিদেশি সরবরাহকারী প্রতিষ্ঠানের নিয়োজিত জাহাজটির শিপিং এজেন্ট ইউনি শিপের ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বলেন, ১০ জুলাই পৌঁছার কথা থাকলেও সাগর উত্তাল থাকায় তিন দিন পিছিয়ে আজ প্রথম জাহাজ এসেছে। দ্বিতীয় জাহাজ প্যাক্স পৌঁছবে ১৯ জুলাই, তৃতীয় জাহাজ বিএমসি কাটারিন পৌঁছবে ২২ জুলাই। তবে প্রথম চালানের আরেকটি জাহাজের এখনো শিডিউল পাইনি।

সরকারি চাল দেশে আসার পর খালাসের জন্য পূর্ণ প্রস্তুতি নিয়ে রেখেছে চট্টগ্রাম পরিবহন সংরক্ষণ ও চলাচল নিয়ন্ত্রক দপ্তর। প্রতিষ্ঠানটির প্রধান জহিরুল ইসলাম বলেন, ১৩ জুলাই চাল পৌঁছার তথ্য আমরা মৌখিকভাবে পেয়েছি। জাহাজের স্থানীয় এজেন্টকে অফিসিয়ালি সুনির্দিষ্টভাবে জানাতে বলেছি। এরপর আমরা বাকি কাজ শুরু করব।

জানা যায়, চালের সরকারি মজুদ আশঙ্কাজনকভাবে কমে আসায় সরকারের সঙ্গে সরকারের (জি টু জি) চুক্তির ভিত্তিতে চাল আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ টন চাল আমদানি করা হচ্ছে।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন সরকারি পর্যায়ে চাল আমদানির অনুমতি দেয়। ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত ক¤পানি ভিনাফুড টু এই চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মোংলা বন্দর দিয়ে সরবরাহ করবে।

 

মতামত