টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সীতাকুণ্ডে অজ্ঞাত রোগ: প্রথমে জ্বর, তারপর মৃত্যু

চট্টগ্রাম, ১২ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস): চট্টগ্রামের সীতাকুন্ডের সোনাইছড়ি দুর্গম পাহাড়ি এলাকার ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে ১০ শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত রয়েছে আরও শতাধিক শিশু। এদের প্রত্যেকের বয়স ৩ থেকে ১২ বছরের মধ্যে বলে জানা গেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন সীতাকুন্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এস এম নূরুল করিম রাশেদ।

এখনো হাসপাতালে ভর্তি রয়েছে আরো ২৮ জন। তাদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক। অজ্ঞাত এ রোগের কারণ ও ধরণ সম্পর্কে জানতে ঢাকা থেকে আইইডিসিআর একটি টিম সীতাকুণ্ডের উদ্দেশে রওনা দিয়েছে। আক্রান্ত রোগীদের থেকে অসুস্থতার লক্ষণ হিসেবে বিভিন্ন উপাত্ত সংগ্রহ করা হয়েছে।

ত্রিপুরা পাড়ায় ৪শ ৫০টি পরিবার বাস করে। এই এলাকায় গত কয়েকদিন ধরে শিশুদের গায়ে জ্বর, কাশি এবং পরবর্তী শরীরে র‌্যাশ ওঠায় মারা যাচ্ছে একের পর এক শিশু।

চট্টগ্রামের সিভিল সার্জন ড. আজিজুর রহমান সিদ্দিকীসহ প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, খবর পেয়ে আমি ত্রিপুরা পাড়া পরিদর্শন করেছি। সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় আমার সঙ্গে ছিলেন। এই রোগ পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকা থেকে বিশেষজ্ঞ দল আসবে। তারা সিদ্ধান্ত দেবে।’

আজিজুর রহমান আরও বলেন, শিশু মৃত্যু ও আক্রান্ত রোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা, বিশুদ্ধ পানি পান, এবং খাবার-দাবার সম্পর্কে সচেতনতা সৃষ্টির বিষয়ে পরিবারের সদস্যদের পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও এই রোগ পর্যবেক্ষণে সার্বক্ষণিক মেডিকেল টিম কাজ করছে বলে জানান সিভিল সার্জন।

মতামত