টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে তো শ্রীলঙ্কা!

চট্টগ্রাম, ১১ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ। তাই শ্রীলঙ্কার জন্য সুযোগ ছিল র‌্যাঙ্কিংয়ে অবস্থান উন্নতি করার। কিন্তু না। উল্টে খানিকটা পিছিয়ে গেল তারা। ৯৩ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা শ্রীলঙ্কার সিরিজ শেষে পয়েন্ট ৮৮।

গতকাল শেষ হয়েছে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ। এই সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নিয়েছে জিম্বাবুয়ে। এই সিরিজ হারের ফলে এখন শ্রীলঙ্কা ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি অংশ নিতে পারবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

তবে, এই সিরিজ হেরে গেলেও সামনে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করার সুযোগ থাকছে শ্রীলঙ্কার। চলতি মাসেই শুরু হবে শ্রীলঙ্কা-ভারত সিরিজ। এই সিরিজটি শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হবে। এই সিরিজে অনুষ্ঠিত হবে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৮৮ পয়েন্ট নিয়ে এখন অষ্টম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। আর ৭৮ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সামনে ওয়েস্ট ইন্ডিজ দলের ইংল্যান্ড সফর রয়েছে। এই সিরিজটি অনুষ্ঠিত হবে আগস্ট-সেপ্টেম্বরে। এই সিরিজে মোট তিনটি টেস্ট, একটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে আবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে একটি ওয়ানডে ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

২০১৯ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। এই আসরে অংশ নিবে মোট দশটি দল। এর মধ্যে সরাসরি অংশ নেয়ার সুযোগ পাবে আটটি দল। আর দুইটি দল বাছাইপর্বের মাধ্যমে নির্ধারণ করা হবে।

ইংল্যান্ড স্বাগতিক হওয়ায় সরাসরি খেলবে। বাকি সাতটি দল র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইংল্যান্ড ছাড়া যারা আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সেরা সাতে থাকবে তারা সরাসরি বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাবে।

শ্রীলঙ্কা-ভারত ও ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষ হবে ৩০ সেপ্টেম্বরের আগেই। সুতরাং, এর আগে যদি শ্রীলঙ্কা র‌্যাঙ্কিংয়ে নয়ে চলে যায় আর ওয়েস্ট ইন্ডিজ আটে উঠে যায় তাহলে বিশ্বকাপে অংশ নিতে হলে শ্রীলঙ্কাকে বাছাইপর্ব খেলতে হবে।

সর্বশেষ আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং

দল রেটিং পয়েন্ট

১.সাউথ আফ্রিকা ১১৯

২. অস্ট্রেলিয়া ১১৭

৩. ভারত ১১৪

৪.ইংল্যান্ড ১১৩

৫.নিউজিল্যান্ড ১১১

৬.পাকিস্তান ৯৫

৭.বাংলাদেশ ৯৪

৮. শ্রীলঙ্কা ৮৮

৯. ওয়েস্ট ইন্ডিজ ৭৮

১০. আফগানিস্তান ৫৪

১১. জিম্বাবুয়ে ৫২

১২. আয়ারল্যান্ড ৪১

মতামত