টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অসচেতনতাই চট্টগ্রামে জলাবদ্ধতার প্রধান কারণ: মেয়র নাছির

চট্টগ্রাম, ০৯  জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):চট্টগ্রামের জলাবদ্ধতার জন্য নগরবাসীর অসচেতনাকে দায়ী করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, জলাবদ্ধতা সমস্যা সৃষ্টির জন্য নগরবাসীর অসচেতনতা উল্লেখযোগ্য কারণ। অনৈতিক, অসচেতনভাবে নালা-নর্দমা, খালে ময়লা-আবর্জনা ফেলে জনসাধারণ। এতে নালা-নর্দমা, খালগুলো ভরাট হয়ে পড়ছে। পানির স্বাভাবিক গতিপ্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে। এতে বর্ষা মৌসুমে অতিবৃষ্টিতে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা।

আজ রোববার দুপুরে নগরীর কায়সার নিলুফার সিটি কর্পোরেশন কলেজের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চসিক মেয়র বলেন, নগরীর বিভিন্ন নালা ,খাল অবৈধ ভাবে দখল করা হচ্ছে। সেখানে অপরিকল্পিতভাবে স্থাপনা নির্মাণ করা হচ্ছে। চট্টগ্রাম নগরীতে ৩৪টি খাল ছিল। বর্তমানে অনেকগুলোই ভরাট এবং দখল অপসংস্কৃতির গ্রাসে পড়ে বিলুপ্ত হয়ে গেছে। খাল-নালা দখলদাররা জানে এটা অন্যায় কাজ। তবুও ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য তারা এ অপকর্ম করছে। এভাবে দিনে দিনে নগরের জলনিষ্কাশন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে।

তিনি বলেন, চট্টগ্রামের জলাবদ্ধতা আজকের সমস্যা নয়। দীর্ঘদিনের পুরোনো সমস্যা। একদিনে যেমন জলাবদ্ধতা সমস্যা সৃষ্টি হয়নি, তেমনি একদিনে এই সমস্যার সমাধানও সম্ভব নয়। এজন্য সংশ্লিষ্ট সব সেবা সংস্থার সমন্বিত উদ্যোগে পরিকল্পনা গ্রহণ করে কাজ করতে হবে। সরকারের পক্ষ থেকেও এ সমস্যা নিরসনে উদ্যোগ নিতে হবে। ইতোমধ্যে সরকারের জি টু ‍জি প্রকল্পের আওতায় পাওয়ার চায়নার সঙ্গে একটি সমঝোতা স্মারক চুক্তি সই হয়েছ

এসময় চসিকের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চসিক শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কাউন্সিলর নুরুল হক হাজী, চট্টগ্রাম শিক্ষা বোর্ড কলেজ পরিদর্শক সুমন বড়ুয়া, কলেজের অধ্যক্ষ শেখ মুহাম্মদ ওমর ফারুক উপস্থিত ছিলেন।

মতামত