টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইসির রোডম্যাপ চূড়ান্ত আজ

চট্টগ্রাম, ০৯ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত হতে পারে আজ। রবিবার (০৯ জুলাই) দুপুরে অনুষ্ঠিত ইসির সভায় তা চূড়ান্ত করে আগামী ১৬ জুলাই নির্বাচনের রোডম্যাপ চূড়ান্তভাবে প্রকাশ করবে কমিশন। রোডম্যাপে নির্বাচনী আইন ও বিধি সংশোধন, সংসদীয় এলাকার সীমানা পুনঃনির্ধারণ, নিবন্ধিত রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপসহ সাতটি বিষয় প্রাধান্য দেয়া হচ্ছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আজ (রবিবার) ইসির কমিশন সভায় আগামী নির্বাচনের কর্মপরিকল্পনা চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। সভায় ইসির কর্মপরিকল্পনা চূড়ান্ত করে আগামী ১৬ জুলাই চূড়ান্ত রোডম্যাপ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। এ ছাড়া সভায় রংপুর সিটি করপোরেশন নির্বাচন ও এনআইডি প্রকল্পের বিষয়টিও এজেন্ডায় রয়েছে।

ইসির কর্মপরিকল্পনা অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দেয়া হবে। পাশাপাশি নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের উপর নিরীক্ষা চালানো হবে। আগামী নির্বাচনের আগে নতুন দলের নিবন্ধন দেয়ার পাশাপাশি নিবন্ধিত দলগুলোর বিষয়ে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে নিবন্ধন বহাল বা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আগামী বছরের মার্চের মধ্যে নতুন দলের নিবন্ধন দেয়া এবং আগে নিবন্ধিত দলগুলো বিধিবিধান অনুযায়ী পরিচালিত হচ্ছে কি না সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। আগস্ট থেকে কার্যক্রম শুরু করে আগামী বছরের এপ্রিলের মধ্যে নির্বাচনী এলাকার সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ করা হবে।

ইসি সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন পরিচালনা, নির্বাচনী আইন সংশোধন ও সীমানা পুনর্নির্ধারণ অধ্যাদেশ সংশোধনসহ ১০ ইস্যুতে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। নিবন্ধিত রাজনৈতিক দল, সুশীল সমাজ, নির্বাচন বিশেষজ্ঞ, পর্যবেক্ষক সংস্থা ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে পৃথক আলোচনায় এসব ইস্যু এজেন্ডাভুক্ত করেছে কমিশন সচিবালয়। আগামী ৩০ জুলাই সুশীল সমাজের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে সংলাপ শুরু হবে। কমিশন নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ১১ সেপ্টেম্বর থেকে সংলাপে বসবে। দলগুলোর সঙ্গে সংলাপ চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

মতামত