টক অব দ্য চট্টগ্রাম
Ad2

এবার প্যারিসের ‘সম্মানসূচক নাগরিকত্ব’ পেলেন ইউনূস

চট্টগ্রাম, ০৮  জুলাই ২০১৭ (সিটিজি টাইমস): ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা সৃষ্টির মধ্য দিয়ে সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের মাধ্যমে মানবতার সেবায় অবদানের জন্য বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূসকে ফ্রান্সের প্যারিস নগরীর পক্ষ থেকে ‘সম্মানসূচক নাগরিকত্ব’ দেয়া হয়েছে।

বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচন ও দায়িত্বশীল সমাজ গঠনে বিশেষ অবদানের জন্য ফ্রান্সের রাজধানী প্যারিস নগরীর আইন প্রণয়ন সংস্থা-প্যারিস কাউন্সিল গত ৪ জুলাই ইউনূসকে এ সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নেয়। কাউন্সিলে ইউনূসকে নাগরিকত্ব দেয়ার প্রস্তাব করেছেন প্যারিসের মেয়র অ্যান হিদালগো।

এ ক্ষেত্রে ১৯৭৬ সালে প্রফেসর ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের মাধ্যমে বাংলাদেশের লাখ লাখ মানুষের স্বাবলম্বী ও দারিদ্র্যমুক্ত হওয়ার বিষয়টি বিশেষভাবে বিবেচনা করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ইউনূস সেন্টারের মুখপাত্র সাব্বির আহমেদ ওসমানী জানিয়েছেন, এটি রাষ্ট্রীয় কোনও উদ্যোগ নয়, এটি একটি সম্মাননা।

এর আগে নগরীর ঐতিহাসিক ল্য ক্যানঅকে ‘সামাজিক ব্যবসা ভবন’ হিসেবে ঘোষণা অনুষ্ঠানে মেয়র অ্যান হিদালগো ড. ইউনূসকে আমন্ত্রণ জানান। এই ভবনে তিনি ‘ইউনূস সেন্টার প্যারিস’ স্থাপনের আমন্ত্রণ জানান।

উল্লেখ্য, গেল বছর ইতালির প্রায় ১০০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী তুসকান নগরী পিস্তোইয়া শান্তিতে নোবেল বিজয়ী ইউনূসকে ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা সৃষ্টির মধ্য দিয়ে সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের মাধ্যমে মানবতার সেবায় অবদানের জন্য ‘সম্মানসূচক নাগরিকত্ব’ দেয়া।

মতামত