টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ট্রাম্প-পুতিন মেলালেন হাত, কথা বললেন মুখোমুখি

চট্টগ্রাম, ০৭  জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  বিশ্বের দুই পরাশক্তির রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিনের মাঝে প্রথম দেখা হলো। শুক্রবার জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনে দুই নেতার মধ্যে মুখোমুখি কথা হয়। প্রথম সাক্ষাতে তারা পরস্পরের সঙ্গে করমর্দন করেন এবং কথা বলেন। রুশ প্রেসিডেন্ট পুতিনকে ট্রাম্প প্রথম সম্ভাষণে বলেন, আপনার সঙ্গে দেখা হওয়ায় সম্মানিত বোধ করছি। আর পুতিন ট্রাম্পকে বলেন, আপনার সঙ্গে দেখা হওয়ায় আনন্দ অনুভব করছি।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতারা বলেছেন, মার্কিন নির্বাচনের সময় রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠায় যে ক্ষত তৈরি হয়েছে, সেটা পোষাতে সম্পর্ক জোড়া লাগাতে চান তারা।

বিশ্বের উন্নত এবং দ্রুত উন্নয়নশীল ২০ রাষ্ট্রের সংগঠন জি২০-এর ২ দিনের সম্মেলনে জলবায়ু পরিবর্তন ও ব্যবসা প্রধান আলোচ্য বিষয় থাকছে।

এদিকে জি২০ সম্মেলনকে ঘিরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে জার্মানি। বিক্ষোভকারীদের সঙ্গে আজও দফায় দফায় পুলিশের সংঘর্ষ হয়েছে।

প্রতিবাদকারীদের বিক্ষোভের কারণে ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প হোটেল ছেড়ে বের হতে পারেনি।

বিবিসির খবরে বলা হয়েছে, বিপুল সংখ্যক পুলিশ বিক্ষোভকারীদেরকে সম্মেলনস্থলে আসার চেষ্টা প্রতিহত করার চেষ্টা করছে। প্রতিবাদকারীরা ট্রাম্প ও পুতিনের উপস্থিতি, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক সম্পদের অসমতার বিরুদ্ধে আওয়াজ তুলছে। প্রতিবাদকারীদের প্রতিহত করতে পুলিশ জলকামান ব্যবহার করেছে।

প্রসঙ্গত, নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক স্থাপনের ঘোষণা এবং পুতিনের প্রশংসা করে যুক্তরাষ্ট্রে শোরগোল ফেলে দিয়েছিলেন ট্রাম্প। এরপর নির্বাচন ঘিরে রুশ সাইবার হামলার অভিযোগ উঠলে তোপের মুখে পড়েন ট্রাম্প। তবে সিরিয়া ও ইউক্রেন ইস্যুতে মস্কোর বিষয়ে এখন কড়া অবস্থানে রয়েছে ওয়াশিংটন।

মতামত