টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দেশের সবচেয়ে উঁচু সড়ক ধসে যান চলাচল বন্ধ

চট্টগ্রাম, ০৬  জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  টানা বর্ষণে দেশের সবচেয়ে উঁচু বান্দরবানের থানচি-আলীকদম সড়ক ধসে বুধবার থেকে যান চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, থানচি-আলীকদম সড়কের ১২ কিলোমিটার এলাকায় চারটি স্থানে সড়ক ধসে গেছে। অনেক স্থানে রাস্তা দেবে গেছে। সড়কটি সংস্কার করে ফের চালু করতে অন্তত ১ মাস সময় লাগতে পারে।

২০১৫ সালের ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বহুল প্রত্যাশিত এই উঁচু সড়কটি উদ্বোধন করেন। ১৯৯১ সালে সড়ক ও জনপথ বিভাগ থানছি-আলিকদম সড়কের নির্মাণ কাজ শুরু করলেও পরে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নকে দায়িত্ব দেওয়া হয়। ২০১৫ সালের এপ্রিল মাসে ১২০ কোটি টাকা ব্যয়ে সড়কটির নির্মাণ কাজ শেষ হয়।

পাহাড়ি এলাকায় আকা-বাঁকা সড়কটি ১২ ফুট চওড়া। সড়ক নির্মাণের প্রথম পর্বে থানছি থেকে আলিকদম অংশের কাজ শেষ হয়। দ্বিতীয় অংশ ছাড়াই আলিকদম থেকে চকরিয়া সংযোগ সড়ক ব্যবহার করে কক্সবাজার যাওয়া যায়।

এ ব্যাপারে আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নায়রুজ্জামান বলেন, ‘ধসে যাওয়ার কারণে সড়কটিতে এখন যান চলাচল বন্ধ রয়েছে। কবে নাগাদ চালু হবে সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।’

মতামত