টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আষাঢ়জুড়ে বৃষ্টি অব্যাহত থাকবে

চট্টগ্রাম, ০৪  জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  আষাঢ়ের শুরু থেকেই থেমে থেমে চলছে বৃষ্টি।তা আষাঢ়জুড়ে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে প্রধান নদীর পানি বাড়তে থাকলে অবনতি ঘটতে পারে বন্যা পরিস্থিতির।

মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস ও সংশ্লিষ্টদের সঙ্গে বলে এমনটাই জানা গেছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সম্ভাবনা রয়েছে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণের।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার বুলেটিনে বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ ভ‍ারতের রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত।এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

ভারি থেকে অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও পাহাড়ধসের ঘটনা ঘটার আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ।

তিনি বলেন, পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। তবে এ ধরনের বৃষ্টি পুরো আষাঢ় মাসজুড়ে থাকতে পারে।

এদিকে গত দুই-তিনদিন ধরে টানা বর্ষণের ফলে চট্টগ্রাম নগরীসহ জেলার বিভিন্ন এলাকায় জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে সর্বোচ্চ ১৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এরই মধ্যে ভূমিধসের আশঙ্কায় পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদে সরে যেতেও মাইকিং করেছে জেলা প্রশাসন। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্রও।

মতামত