টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পাহাড়ধসের আশঙ্কা, চট্টগ্রাম জেলা প্রশাসকের সতর্কবার্তা

চট্টগ্রাম, ০৩ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):   ভারী বর্ষণে বন্দরনগরী চট্টগ্রামের নিচু এলাকায় পানি থই-থই করছে। সড়ক বাসা-বাড়ির নিচতলা, দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান ডুবে গেছে। বৃষ্টির সাথে বাড়ছে জলজটের উচ্চতাও। ফলে দুর্ভোগের শঙ্কায় ভুগছে নগরবাসী।

আবহাওয়া অধিদপ্তর আশঙ্কা করছে, বৃষ্টি এভাবে চলতে থাকলে গত মাসের মত আবারও পাহাড় ধস হতে পারে। পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু প্রবল শক্তিশালী হয়ে উঠায় ভারী বর্ষণ হচ্ছে। এতে চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন জায়গায় পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। এ অবস্থায় বৃষ্টি শুরু হয়েছে সবে। তবে ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা আরও জোরালো হচ্ছে।

এমন পরিস্থিতিতে জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী এ বিষয়ে সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে  সন্ধ্যা সাতটা সাতটা ৪৩ মিনিটে নিজের ‘জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রাম’ শীর্ষক ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দেন।

সেখানে তিনি লেখেন, ‘ভারী বর্ষণ হচ্ছে।আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে ভুমিধ্স হতে পারে।গতমাসেই চট্টগ্রাম জেলায় ভুমিধস ও অন্যান্য কারণে ৩৭ জন মানুষের জীবনহানি হয়েছে।আমরা এরকম প্রাণহানি চাই না।দয়া করে সবাই সতর্ক হোন।পাহাড় বা পাহাড়ের পাদদেশে ঝুঁকি নিয়ে বসবাস না করে নিরাপদ স্থানে সরে যান।প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সহায়তা গ্রহণ করুন।’

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমেদ বলেন, ‘রোববার সন্ধ্যা ছয়টা থেকে সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত মোট ১৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারী ‍বৃষ্টিপাত অব্যাহত থাকলে পাহাড়ধসের শঙ্কা রয়েছে।’

মতামত