টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অবিরাম বর্ষণে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরী, দুর্ভোগ চরমে

চট্টগ্রাম, ০৩ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  বৃষ্টির পানিতে জলাবদ্ধতার চরম ভোগান্তি থেকে কোনভাবেই রেহাই পাচ্ছেন না চট্টগ্রাম নগরবাসী। সোমবার অবিরাম বর্ষণে পানিতে তলিয়ে গেছে চট্টগ্রামের নিম্নাঞ্চল। দোকান ও বাসাবাড়িতে বৃষ্টির পানি ঢুকে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন সেখানকার বাসিন্দারা। এছাড়া যানবাহন সংকটে কর্মস্থলে যাওয়া মানুষকে পড়তে হয়েছে চরম বিপাকে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী জানান, আগে থেকেই ভারী বৃষ্টি ও পাহাড়ধসের সতর্কতা ছিল। সোমবার সকাল নয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছি আমরা। তবে নগরীর উত্তরাংশে আরও বেশি বৃষ্টিপাত হতেও পারে।

তিনি জানান, সকাল ৮টা ৫৩ মিনিটে ভাটা শুরু হয়েছে। আবার বিকেল ৩টা ১৭ মিনিটে জোয়ার শুরু হবে।

সরেজমিন দেখা গেছে, বৃষ্টিতে নগরীর চকবাজার, বাদুরতলা, আরাকান হাউজিং, বাকলিয়া, মুরাদপুর, দুই নম্বর গেইট, হালিশহর, আগ্রাবাদ এক্সেস রোড, আগ্রাবাদ সিডিএ আবাসিকসহ নিচু এলাকাগুলো হাঁটু থেকে কোমর সমান পানিতে তলিয়ে যায়।

নগরীতে বাদুরতলা এলাকার বাসিন্দা মো. হাছান বলেন, জলাবদ্ধতা যেন আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে গেছে। একটু বৃষ্টি পড়লেই এ এলাকা পানিতে তলিয়ে যায়। নগরকে জলাবদ্ধতামুক্ত করতে সিটি করপোরেশনকে পরিকল্পিত উদ্যোগ নিতে হবে।

আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার বাসিন্দা ওসমান গণি বলেন, কবে জলাবদ্ধতা থেকে মুক্তি পাব- জানি না। মেয়রের আশ্বাস শুধু শুনেই আসছি। কোনো কিছুতেই কাজ হচ্ছে না। বরং জলাবদ্ধতার জায়গা দিনের পর দিন বাড়ছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের একজন কর্মকর্তা বলেন, ভারী বৃষ্টির সঙ্গে জোয়ার থাকায় পানি নামতে না পারায় নিম্নাঞ্চলে জলজট দেখা দিয়েছে। ভাটা শুরু হলে পানি নেমে যাবে।

মতামত