টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জুলাই জুড়ে আলোচনায় থাকবে সুপ্রিম কোর্ট

চট্টগ্রাম, ০২ জুলাই ২০১৭ (সিটিজি টাইমস):  প্রায় এক মাস অবকাশকালীন ও ঈদের ছুটি শেষে আজ রবিবার খুলছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। চলতি সপ্তাহে দেশের প্রথম নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা অবসরে যাচ্ছেন। এ সপ্তাহেই গুরুত্বপূর্ণ কিছু মামলার রায় ঘোষণা হতে পারে। এ ছাড়া চলতি মাসে শেষ হতে পারে আলোচিত কিছু মামলার শুনানি। পুরো জুলাই মাসে দেশবাসীর দৃষ্টি থাকবে সুপ্রিম কোর্টের দিকে।

সুপ্রিম কোর্ট খোলার প্রথম দিন শুনানির জন্য রয়েছে নিম্ন আদালতে বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা সংক্রান্ত আলোচিত মাসদার হোসেন মামলা। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেয়া আপিল বিভাগের রবিবারের কার্যতালিকায় এক নম্বরে রয়েছে মামলাটি। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চে এর শুনানি হবে।

এ ছাড়া বেশ কিছু গুরুত্বপূর্ণ ও আলোচিত মামলার রায় ঘোষণার জন্য অপেক্ষামাণ। উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে নেয়ার ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ। যেকোনো সময় এ মামলার রায় ঘোষণা করা হবে। গত ১ জুন শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ এ মামলার রায় ঘোষণা করবেন।

আপিল বিভাগের প্রথম নারী বিচারপতির অবসর

চলতি সপ্তাহে অবসরে যাচ্ছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একমাত্র এবং দেশের প্রথম নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা। সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, তিনি ৭ জুলাই অবসরে যাচ্ছেন। তার বিদায়ের পর আপিল বিভাগে আপাতত আর কোনো নারী বিচারপতি থাকছেন না।

হাইকোর্টে থাকাকালীনও প্রথম নারী বিচারপতি ছিলেন নাজমুন আরা সুলতানা। আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি শপথ নেন তিনি। সাংগঠনিক জীবনে তিনি বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি।

তার দেয়া রায়ের মধ্যে রয়েছে- ফতোয়া অবৈধ, সেনানিবাসে খালেদা জিয়ার বাড়ি অবৈধ, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল উল্লেখযোগ্য। নাজমুন আরা সুলতানা ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন।

বিডিআর বিদ্রোহের মামলার রায়

২০০৯ সালে পিলখানায় সংঘটিত বিডিআর (বর্তমান বিজিবি) বিদ্রোহের ঘটনায় করা হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৫২ আসামির ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আসামিদের আপিলের রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রয়েছে। যেকোনো দিন এ মামলার রায় ঘোষণা করা হবে। বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বৃহত্তর বেঞ্চ ঘোষণা করবেন রায়। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার। গত ১৩ এপ্রিল মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন আদালত।

না.গঞ্জ সাত খুন মামলার শুনানি

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৬ আসামির ডেথ রেফারেন্স ও আপিলের শুনানির দিন ধার‌্য আছে জুলাই মাসে। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আপিল শুনানি চলছে। গত ২২ মে এ মামলার শুনানি শুরু হয়।

বিশ্বজিৎ হত্যা মামলা

রাজধানীর শাঁখারীবাজারে বহুল আলোচিত দর্জি দো্কানি বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছাত্রলীগ নেতাকর্মীদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানি প্রায় শেষের দিকে। ইতিমধ্যে রাষ্ট্রপক্ষ এই মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছে। বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ মামলার শুনানি চলছে। গত ১৬ মে বিশ্বজিৎ দাস হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল শুনানি শুরু হয়।

মওদুদের বাড়িসংক্রান্ত রিটের শুনানি

গুলশানের বাড়ি থেকে উচ্ছেদ করার বৈধতা চ্যালেঞ্জ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের করা রিটের শুনানির জন্য ২ জুলাই দিন ধার্য রয়েছে। গত ৮ জুন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য এ দিন রাখেন।-  ঢাকাটাইমস

মতামত