টক অব দ্য চট্টগ্রাম
Ad2

২০১৭-১৮ অর্থবছরের বাজেট পাস

চট্টগ্রাম, ২৯ জুন ২০১৭ (সিটিজি টাইমস):  জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিতে পাস হয়েছে। বৃহস্পতিবার বেলা দুইটার দিকে কণ্ঠভোটে পাস হয় এটি। এরপর আগামী ৯ জুলাই পর‌্যন্ত অধিবেশন মুলতবি ঘোষণা করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এর আগে সকাল ১০টায় স্পিকারের সভাপতিত্বে শুরু হয় অধিবেশন।

গত ১ জুন সংসদে প্রস্তাবিত নতুন বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে সাংসদদের আলোচনা শেষে বিদ্যমান কর ও শুল্ক হারের পরিবর্তনের বিধান করে গতকাল বুধবার (২৮ জুন) অর্থবিল-২০১৭ সংশোধিত আকারে পাস করা হয়।

বিলে ২০১৭ সালের ১ জুলাই থেকে শুরু অর্থবছরের জন্য আর্থিক বিধান সম্বলিত কর ও শুল্ক প্রস্তাবের জন্য কতিপয় আইন ও বিধানের সংশোধন করা হয়। এ ছাড়া বিলে ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর করারও বিধান করা হয়েছে। উত্থাপিত বিলের বিভিন্ন কর প্রস্তাবের ওপর কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়।

প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছিল, তা বুধবার প্রধানমন্ত্রীর পরামর্শে কমানো হয়। এ ছাড়া ব্যাপক আলোচিত নতুন ভ্যাট আইন ১ জুলাই থেকে কার্যকরের প্রস্তাব করা হলেও প্রধানমন্ত্রীর পরামর্শে তা দুই  বছরের জন্য স্থগিত করা হয়।

গত ১ জুন জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মতামত