টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফখরুলের গাড়িবহরে হামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

চট্টগ্রাম, ২১ জুন ২০১৭ (সিটিজি টাইমস):চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার ঘটনায় চট্টগ্রামের আদালতে অভিযোগ দায়ের করেছেন বিএনপিপন্থি আইনজীবী মো. এনামুল হক। আদালত অভিযোগ গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন। বুধবার চট্টগ্রামের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আ স ম শহীদুল্লাহ কায়সারের আদালত বিকেলে এ আদেশ দিয়েছেন।

দ্রুত বিচার আইন ২০০২ (সংশোধিত ২০১৪) এর ৪ ও ৫ ধারায় এ অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগে ২৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ২৫/৩০ জনকে আসামি করা হয়েছে। তারা সবাই রাঙ্গুনিয়ার বাসিন্দা এবং স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। তবে তাদের রাজনৈতিক পদবি মামলার আরজিতে উল্লেখ করা হয়নি।
আসামিরা হলেন- মো. সরওয়ার, নাজিমুদ্দিন বাদশা, রাসেল, মহসীন, জাহেদ, আলমগীর, নঈমুল ইসলাম, শিমুল গুপ্ত, পাভেল বড়ুয়া, মো. জাহেদ, ইকবাল হোসেন বাবলু, নাহিম, মো. ইউনুস, শামসুজ্জোহা সিকদার আরজু, আবু তৈয়ব, এনামুল হক, রাসেল, সাইফুল, মাহাবুব, আনোয়ার, নেসার উল্লাহ, বেলাল, মুজাহিদ, বাপ্পা, মো. হারুন, জাহাঙ্গীর আলম বাদশা। এদের মধ্যে শামসুদ্দোহা সিকদার আরজু উপজেলা যুবলীগের সভাপতি ও ইউনূছ সাধারণ সম্পাদক। শিমুল গুপ্ত উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

মামলার বাদী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মো. এনামুল হক বলেন, ঘটনাস্থলে যারা ছিলেন তাদের নাম উল্লেখ করে মামলা করা হয়েছে। নির্দেশদাতা কিংবা পরিকল্পনাকারী হিসেবে কারও নাম উল্লেখ করা হয়নি। এ বিষয়ে তদন্ত করে ১৮ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন আদালত।

প্রসঙ্গত গত রোববার পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটিতে যাওয়ার পথে রাঙ্গুনিয়ায় হামলার মুখে পড়ে বিএনপি মহাসচিবের গাড়িবহর। হামলার পর রাঙামাটি যেতে না পেরে চট্টগ্রামে ফিরে আসে মির্জা ফখরুলের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দলটি। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ওই হামলার জন্য আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্য হাছান মাহমুদকে দায়ী করেন। তবে অভিযোগ প্রত্যাখ্যান করে হাছান মাহমুদ বলেছিলেন, মির্জা ফখরুলদের গাড়ির ধাক্কায় স্থানীয় দুজন আহত হলে বিক্ষুদ্ধ স্থানীয় বাসিন্দারা হামলা করে।

মতামত