টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গ্রামীণফোনের সাইবার বুলিং ক্যাম্পেইন শুরু

চট্টগ্রাম, ১৫ জুন ২০১৭ (সিটিজি টাইমস)::  এ বছর স্টপ সাইবার বুলিং দিবসে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডিজিটাল মিডিয়াতে ‘বি অ্যা সাইবার হিরো’ শীর্ষক ক্যাম্পেইন চালু করতে যাচ্ছে টেলিনর গ্রুপ। ২০২০ সালের মধ্যে টেলিনরের ১৩টি বাজারে ৪০ লাখ শিক্ষার্থীকে অনলাইনে নিরাপত্তা বিষয়ে শিক্ষিত করে তুলতে সহায়তা করাই এ ক্যাম্পেইনের লক্ষ্য বলে জানিয়েছে গ্রামীণফোন।

হিসাব অনুযায়ী, ২০২০ সালের মধ্যে এশিয়ার ৫০ কোটি শিশুর হাতের নাগালে চলে আসবে ইন্টারনেট। বছরজুড়ে অনলাইনে নিরাপত্তা নিয়ে নানা ধরনের উদ্যোগ গ্রহণের মাধ্যমে ২০১৬ সালে টেলিনর প্রথম স্টপ সাইবার বুলিং দিবস পালনে যোগ দেয়।

এ নিয়ে টেলিনর গ্রুপের সোশ্যাল রেসপনসিবিলিটির ডিরেক্টর জয়নব হুসাইন সিদ্দিকী বলেন, ‘আমাদের এ উদ্যোগ গ্রহণের লক্ষ্য ইন্টারনেট ব্যবহারকারীদের সাইবার বুলিং এবং এটা চিহ্নিত করার বাস্তবসম্মত উপায়গুলো নিয়ে শিক্ষিত করে তোলা।’

তিনি আরও বলেন, ‘এটা আমাদের ২০২০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার দশম লক্ষ্য অসাম্য দূরীকরণের প্রতিশ্রুতি পূরণে সহায়তা করবে। অনলাইন নিরাপত্তায় আমরা ৪০ লাখ শিশুকে প্রশিক্ষিত করে তোলার শপথ নিয়েছি, যাতে আত্মবিশ্বাস নিয়ে এবং দায়িত্বের সঙ্গে অনলাইনে সম্পৃক্ত হতে পারি।

এক্ষেত্রে ‘বি অ্যা সাইবার হিরো’ ক্যাম্পেইন নিরাপদ ইন্টারনেট নিয়ে আমাদের চলমান উদ্যোগগুলোকে সহায়তা করবে। আমাদের উদ্যোগগুলো নিয়ে ইতোমধ্যেই টেলিনরের ১৩টি বাজারের শিশু, বাবা-মা ও স্কুলে পৌঁছাচ্ছি।

জয়নব হুসাইন সিদ্দিকী বলেন, ‘সাইবার বুলিংয়ের প্রতি আমাদের মনোযোগী হওয়া উচিত। আমরা সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি যেন তারা সাইবার বুলিংয়ে আক্রান্তদের সমর্থনে তাদের প্রোফাইল ছবি পরিবর্তন করে এ বার্তা সবার মাঝে ছড়িয়ে দেয়।

মতামত