টক অব দ্য চট্টগ্রাম
Ad2

১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ

চট্টগ্রাম, ১৪ জুন ২০১৭ (সিটিজি টাইমস)::গ্রাহকের বায়োমেট্রিক সিমের তথ্য কেন্দ্রীয়ভাবে সংরক্ষণ করতে বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ থাকবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বুধবার (১৪ জুন) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন প্লাটফর্ম এর উদ্বোধন করে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন প্লাটফর্ম আপডেটের জন্য ওই সময়ের জন্য নতুন সিম বিক্রি বন্ধ রাখতে মোবাইল ফোন অপারেটর কোম্পানিগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। প্লাটফর্ম আপডেটের পরপরই ফের সব অপারেটরের সিম বিক্রি শুরু করা যাবে।

তিনি বলেন, বায়োমেট্রিক ভেরিফিকেশনের মাধ্যমে কেউ সিম কিনতে চাইলে অপারেটরের সেই তথ্য যাবে বিটিআরসির সেন্ট্রাল মনিটরিং সিস্টেমে। সিস্টেম এনআইডির সঙ্গে যাচাই করে দেখবে ওই গ্রাহকের এনআইডির বিপরীতে কয়টি সিম আছে। এক্ষেত্রে একটি এনআইডির বিপরীতে ২০টি (প্রিপেইড ১৫টি ও ৫টি পোস্টপেইড) সিম থাকতে পারে।

সেন্ট্রাল মনিটরিং প্ল্যাট ফরমের সুবিধাগুলো তুলে ধরে তারানা হালিম বলেন, প্রত্যেক এনআইডির বিপরীতে সব অপারেটর মিলিয়ে কয়টি সিম আছে তা জানা যাবে। প্রতিটি সিম বিক্রির আগে ক্লিয়ারেন্স (অনুমোদন) দেওয়া যাবে যে এই এনআইডির বিপরীতে সিমটি বিক্রি করা যাকে কিনা?

মতামত