টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সারাদেশে ভারী বর্ষণের পূর্বাভাস

চট্টগ্রাম, ১৩ জুন ২০১৭ (সিটিজি টাইমস):  সোমবার বৃষ্টিতে ঢাকার ফার্মগেট এলাকার চিত্র, ছবি:নাসিরুল ইসলামবঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ অগ্রসর হয়ে কুমিল্লা ও এর আশপাশের এলাকায় স্থল নিম্নচাপরূপে অবস্থান করছে। এ কারণে ঢাকা, চট্টগ্রামসহ সারাদেশেই বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে জানিয়েছে— ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা, ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কাও রয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ বলেন, ‘উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি উত্তর-পূর্বদিকে অগ্রসর হয়ে একই এলাকায় ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছিল। এটি ক্রমশ আরও উত্তর-পূর্বদিকে অগ্রসর হয়ে কুমিল্লা ও তৎসংলগ্ন এলাকায় স্থল নিম্নচাপরূপে অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে এবং বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর বিস্তার লাভ করেছে।

সোমবার বৃষ্টিতে ঢাকায় জমে যাওয়া পানি, ছবি: নাসিরুল ইসলামআবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে— ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় ১ থেকে ৪ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে প্রায় ১ থেকে ৩ ডিগ্রী সেলসিয়াস।

মতামত